বিসিএস এর উদ্যোগে ‘অন্তর্ভূক্তির মাধ্যমে নেতৃত্ব চর্চা’ বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত

image

বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘রিয়েলিটিস অব ইনক্লুসিভ লিডারশিপ’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। ২৩ মে অনলাইনে অনুষ্ঠিত এই প্রশিক্ষন কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) এর কো-অর্ডিনেটর ও বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ.এইচ.এম. শফিকুজ্জামান। তিনি বলেন, প্রতিটি ব্যবসায়ী তার প্রতিষ্ঠানের একজন নেতা। কর্মীদের সঙ্গে একসাথে কাজ করলেই যে সফলতা পাওয়া সহজ হয় তাই আজকের প্রতিপাদ্য বিষয়। এমন প্রশিক্ষণ কর্মসূচী বিসিএস সদস্যদের জন্য সহায়ক হবে বলেই আমার বিশ^াস।

বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর অনুষ্ঠানে বলেন, প্রশিক্ষণ মানুষকে সমৃদ্ধ করে। শিখতে পারলে তার বাস্তবিক প্রয়োগ করা সহজ হয়। বিসিএস সদস্যদের জন্য আয়োজিত প্রশিক্ষণ কর্মসূচিগুলো করোনা ভাইরাস প্রাদুর্ভাবের ঘরে থাকার এই সময়কে কার্যকরী করে তুলবে। সদস্যদের সমৃদ্ধ করতে আমাদের এই ধরণের আয়োজন চলমান থাকবে। ঐক্যবদ্ধভাবে কাজ করলে কঠিন সময়কে আমরা বদলে দিতে সক্ষম হবো।

বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম এবং যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন এর সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মসূচিটি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ কর্মসূচিতে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সভাপতি শমী কায়সার এবং পারসোনা হেয়ার অ্যান্ড বিউটি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও পরিচালক কানিজ আলমাস খান নিজেদের ‘নেতৃত্ব’ বিষয়ক অভিজ্ঞতা তুলে ধরেন।

প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (বিএসডিআই) এর নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন। অনলাইনে প্রায় দুই শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। কে এম রিপন হাসান বলেন, একজন ভালো নেতার বৈশিষ্ট্য হলো তিনি কখনো ‘আমিত্ব’ তে আটকে থাকবেন না। সব আমি করবো, আমাকেই সিদ্ধান্ত নিতে হবে অথবা আমার কথাই শুনতে হবে এমন চিন্তা কর্মীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলে। তারচেয়ে ‘আমরা’ শব্দটা ব্যবহার করে কর্মীদের মতামতকে গুরুত্ব দিয়ে তাদেরকে সঙ্গে নিয়ে যেকোন কাজ সমাধানের চেষ্টা করলে সেখানে সফলতা পাওয়ার সম্ভাবনা বেশি। ‘ইনক্লুসিভ লিডারশিপ’ বলতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করার বিষয়কে গুরুত্ব দিয়েছি। একজনের ভার যখন সবার উপরে থাকে তখন কাজের গতি বেড়ে যায়। আর এভাবেই সবার সুচিন্তিত মতামত এবং পরিশ্রম সফলতার পথে পরিচালিত করে। আর এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ একজন সুযোগ্য নেতার যার মধ্যে ‘সুনেতৃত্ব’র গুণাবলী আছে।

আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

রোবটিক্স বিষয়ে প্রশিক্ষণ দিল আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প

image

গুজব, ফ্যাক্ট চেকিং এবং বিশ্বাসযোগ্য ওয়েবসাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

image

দেশের স্টার্টআপদের নিয়ে বেইজলাইন জরিপের প্রাথমিক কার্যক্রম সম্পন্ন

image

অনলাইনে অনুষ্ঠিত হলো এনএইচএসপিসি ২০২০

image

বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা কার্যক্রম পরিচালনায় ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফর্ম

image

সেলস পার্টনার হিসেবে এইচটিটিপুল-কে নিযুক্ত করলো ফেসবুক

image

বাংলাদেশ চ্যালেঞ্জে তরুণদের অংশগ্রহণে দেশব্যাপী ডিজিটাল ম্যাপিং সম্পন্ন

image

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০-এর নিবন্ধন শুরু

image

নাগরিক সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে এআই প্রযুক্তি ব্যবহার করা হবে

image