মশা প্রতিরোধ করবে ব্রেসলেট ও স্টিকার

image

ঢাকাসহ সারাদেশে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। ডেঙ্গু প্রতিরোধ আর প্রতিকার যেন এখন দেশের অন্যতম প্রধান মাথাব্যাথা। ডেঙ্গুর কোনো টিকা বা ওষুধ এখনো আবিষ্কৃত হয়নি। তবে সাবধানতা ও সচেতনতা বৃদ্ধিতে অন্যতম একটি উদ্যোগ হলো প্রজেক্ট সিমবা। নিউ ইয়র্ক প্রবাসী তরুণ মিয়ানদাদ খান, এটিঅ্যান্ডটি ওয়্যারলেস এর অটোমেশন ডিরেক্টর এবং সফটওয়্যার ওয়েব টেক ইউএসএ এলএলসি প্রধান নির্বাহী এমনই এক প্রজেক্টের সূচনা করেন|

প্রজেক্ট সিমবা এর উদ্যোগে সম্প্রতি ঢাকার এলিফ্যান্ট রোড ও নীলক্ষেত সহ বিভিন্ন এলাকায় বিতরণ করা হয় ২৫০টিরও বেশি মসকিটো ব্রেসলেট এবং ৫০০টি মসকিটো রিপেল্যান্ট স্টিকার। প্রতিটি ব্রেসলেটে রয়েছে সাইট্রোনেলা তেল ও লেমনগ্রাস তেল সহ বিভিন্ন প্রাকৃতিক উপাদান, যা যুগ যুগ ধরে আফ্রিকা সহ অন্যান্য উপমহাদেশে মশা ও পোকামাকড় থেকে সুরক্ষার জন্য ব্যবহৃত হয়ে আসছে। নানান ডিজাইনের স্টিকারগুলো পিপারমিন্ট তেল, লেমনগ্রাস তেল ও ইউক্যালিপটাস তেলের সংমিশ্রন সহ অন্যান্য পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি, যা শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। নীলক্ষেত প্রাইমারি স্কুলের শিশুদের মধ্যে ৫০০টিরও বেশি এমন স্টিকার বিতরণ করা হয়, যা ১২ ঘণ্টা পর্যন্ত সুরক্ষা দেয়। বিতরণ করা ব্রেসলেটগুলো ১৭ দিন পর্যন্ত সুরক্ষা প্রদান করে, যা পায়ে কিংবা হাতে পরিধান করা যায়। মশা ও পোকামাকড় প্রতিরোধক এই পণ্যগুলো অ্যামাজন ডটকমে (amazon.com) পাওয়া যায়। প্রতিটি ব্রেসলেটের বাজারমূল্য ১১০ থেকে ১২৫ টাকা। স্টিকারের বাজারমূল্য গড়ে ২৫ থেকে ৬০ টাকা পর্যন্ত।

লেমনগ্রাস তেল সহ বিভিন্ন পরিবেশবান্ধব উপাদান মশার প্রতিরোধক হিসেবে ব্যবহার করার সচেতনতা বৃদ্ধি করাই প্রজেক্ট সিমবার মূল লক্ষ্য। বিশ্বে লেমনগ্রাসের অন্যতম শীর্ষ উৎপাদনকারী দেশ ভারত। বাংলাদেশে লেমনগ্রাস প্রাকৃতিকভাবে উত্তর ও পূর্ব পার্বত্য অঞ্চলে জন্মে থাকে।

উল্লেখ্য, নিউ ইয়র্ক প্রবাসী তরুণ মিয়ানদাদ খান ২০১১ সালে ঢাকায় অ্যাপলের আইপ্যাডের মতো বাংলাদেশি ব্র্যান্ডেড ট্যাবলেট পিসি ‘ইন্সপায়ার’ উন্মোচন করেছিলেন।

ফেসবুক এবং টুইটারে প্রজেক্ট সিমবা অনুসরণ করা যাবে #ProjectSimba-এর মাধ্যমে।

শেষ হল তথ্যপ্রযুক্তিতে মেয়েদের উৎসাহিত করার উৎসব

image

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও রোবট অলিম্পিয়াডে পদক জয়ীদের সংবর্ধনা অনুষ্ঠিত

image

এপলিটিক্যাল গ্লোবাল পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড ২০১৯-এর জন্য মনোনীত হলো বাংলাদেশের দু’টি উদ্যোগ

image

বাংলাদেশ কম্পিউটার সমিতির ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

image

“ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজাকশান প্ল্যাটফর্ম (আইডিটিপি)” বাস্তবায়নে আইসিটি ডিভিশন ও বাংলাদেশ ব্যাংকের সমোঝোতা স্বারক স্বাক্ষর

image

‘আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার’ অ্যাওয়ার্ড পেলেন সোনিয়া বশির কবির

image

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণসহ মোট ১০ পদক বাংলাদেশের

image

বিডিনগের একাদশ সম্মেলনের রেজিস্ট্রেশন চলছে

image

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড এর ২১ তম আসরে অংশ নিতে থাইল্যান্ড যাচ্ছে বাংলাদেশ দল

image