শেষ হল তথ্যপ্রযুক্তিতে মেয়েদের উৎসাহিত করার উৎসব

image

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নারী শিক্ষার্থীদের উদ্দীপনা এবং স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে শেষ হল তথ্যপ্রযুক্তিতে নারীর সাফল্য উদযাপনের জমজমাট আয়োজন। টেকনোলজি নিয়ে কাজ করছেন এমন বাংলাদেশী সফল নারীদের সঙ্গে নতুনদের নেটওয়ার্ক এবং আগামীদিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার প্রস্তুতির লক্ষ্য নিয়ে গত ২ ও ৩ জানুয়ারি এই উৎসব অনুষ্ঠিত হয়।

কম্পিউটার প্রোগ্রামিং এর প্রবর্তক অ্যাডালাভলেস এর নামে আয়োজিত এ উৎসবে অংশ নেন দেশের বিভিন্ন প্রান্তের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী। উৎসবের বিভিন্ন সময়ে এই সকল নতুন সম্ভাবনাময়ী নারী শিক্ষার্থীদের উৎসাহ দিতে উপস্থিত হন তথ্যপ্রযুক্তিতে প্রতিষ্ঠিত নারী ব্যক্তিত্ব ফাহমিদা নিলুফার চৌধুরী, তানজিলা ফারাহ, ড. সেলিয়া শাহনাজ, আছিয়া নিলা, তামান্না মোতাহার প্রমুখ। মেশিন লার্নিং এন্ড ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং ওয়ার্কশপে অংশ নেন ইউনিভার্সিটি অফ রচেষ্টার এর পিএইচডি শিক্ষার্থী মোহাম্মদ রাফায়েত আলি। দেশের বাইরে থেকে স্কাইপ সেশনে অংশ নেন আওয়ালিন সোপান, ড. জেসমিন জোনস, নাসরিন জাহান, সৈয়দা লাম্মিম আহমেদ।

উৎসবের প্রথম দিন শিক্ষার্থীরা অংশ নেন ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং কন্টেস্ট, পোস্টার কন্টেস্ট, সেমিনার ও ওয়ার্কশপে। দিনের শেষে সম্মান জানানো হয় দেশের ১০ জন নারী ব্যক্তিত্বকে যাঁরা আমাদেন দেশের তথ্যপ্রযুক্তিতে বিভিন্নভাবে অবদান রেখেছেন। তাঁদেও মাঝে রয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় বিজ্ঞান ফাউন্ডেশনের (National Science Foundation) প্রোগ্রাম ডিরেক্টর ডঃ ফাহমিদা নিলুফার চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) এর পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হক, জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান এবং সফটওয়্যার প্রতিষ্ঠান দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা, বাংলাদেশ ব্যাংকের প্রথম মহিলা ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, দেশের প্রথম নারী প্রোগ্রামার শাহেদা মুস্তাফিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. জেসমিন। ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. সুরাইয়া পারভিন, উইন ইনকর্পোরেট এবং উইনমিয়াকি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চেয়ারম্যান ড. কাশফিয়া আহমেদ, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মাহমুদা নাজনীন, বাংলাদেশী আমেরিকান বিজ্ঞানী এবং নাসার গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের শীর্ষস্থানীয় দলের সদস্য মাহমুদা সুলতানা, কর্নেল বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সাইন্স বিভাগের সহযোগী অধ্যাপক তানজিম চৌধুরী, যুক্তরাজ্যের ব্রিটিশ সিকিউরিটি সফ্টওয়্যার এন্ড হার্ডওয়্যার সংস্থা সফোসের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স দলের একজন প্রধান বিজ্ঞানী আওয়ালিন সোপান, ইন্টেল কর্পোরেশনের পারফরম্যান্স আর্কিটেক্ট ড. ইফফাত কাজী।

প্রথমদিন বিশ্ববিদ্যালয়ের প্লাজায় ছিলো বাক্য, উইডেভস, বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি), দোহাটেক, ক্রিয়েটিভ আইটি, ডি.নেট, স্কাইলার্ক সফট লিমিটেড, অন্যরকম গ্রুপ, ওয়ার্কস্টেশন ১০১, ইন্টারেক্টিভ আর্ট ইফেক্ট, বি-টেকনলোজিসহ আরও অনেক চাকরিদাতা প্রতিষ্ঠানোর অংশগ্রহণে জব ফেয়ার। এছাড়াও কাজি আইটি সেন্টার, ব্রেইনস্টেশন ২৩ এবং অগমেডিক্স এর উদ্যোগে ছিলো ক্যারিয়ার সেশন।

আয়োজনের শেষে প্রোগ্রামিং কন্টেস্ট এবং পোস্টার কন্টেস্টে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। অ্যাডা লাভলেস সেলিব্রেশন-২০২০ ন্যাশনাল প্রোগ্রামিং কন্টেস্টে চ্যাম্পিয়ন হয়েছে সিলেটের মেট্রোপলিটান ইউনিভার্সিটির ‘লাস্ট ট্রাই’ টিম এবং পোস্টার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের তাপসি রাবেয়া।

এই আয়োজনের সাথে রয়েছে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি এসোসিয়েশন অফ বাংলাদেশ (ভিসিপিইএবি), বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি), ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, হার স্টোরি, বাংলাদেশ কম্পিউটার সমিতি, আম্বার আইটি, ওয়ালেটমিক্স, প্রোগ্রামিং প্ল্যাটফর্ম ছাড়াও আরও অনেক প্রতিষ্ঠান।

ইন্টারনেটকে জরুরী সেবা ঘোষনার পরও হয়রানি ও টিকে থাকার ঝুঁকি

image

করোনার প্রভাব মোকাবেলায় প্রযুক্তির ব্যবহার বিষয়ে পলকের ভিডিও কনফারেন্স

image

২০২০-২২ মেয়াদে বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর মহাসচিব মনিরুল ইসলাম

image

১৪ মার্চ বাংলাদেশ কম্পিউটার সমিতির নির্বাচন

image

ই-গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের ইনভেন্টরি মডিউলের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন

image

আইইডিসিআর এর হটলাইন নম্বরে বাংলালিংক গ্রাহকদের ফ্রি কল করার সুযোগ

image

ভিশনস্প্রিং এর ক্লিয়ার ভিশন ওয়ার্কপ্লেস (সিভিডব্লিউ) প্রোগ্রাম অনুষ্ঠিত

image

১৫তম বছর পূর্ণ করলো ইমপ্যাক্ট পিআর

image

তথ্যপ্রযুক্তির মাধ্যমে ঢাকা-১০ আসন তথা দেশের উন্নয়ন করতে চাইঃ শফিউল ইসলাম মহিউদ্দিন

image