শেষ হলো ইনফোকম ঢাকা ২০১৯ সম্মেলন

image

ভারতের আনন্দবাজার পত্রিকা গ্রুপের প্রতিষ্ঠান ইনফোকম এবং সার্ক চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সার্ক সিসিআই) এর যৌথ আয়োজনে ২৬ জুলাই ঢাকার স্থানীয় একটি হোটেলে শুরু হওয়া ইনফোকম ঢাকা ২০১৯ সম্মেলন শনিবার ২৭ জুলাই শেষ হয়েছে। সম্মেলনের সমাপনী দিনে ‘সাইবার রেসিলিয়েন্স- দ্যা নিউ নরমাল’, ‘দ্যা ফিউচার অফ ওয়ার্ক এন্ড স্কিলস ফর দ্যা ফোর্থ ইন্ড্রাসটিয়াল রেভ্যুলেশন’ এবং ‘ক্রিয়েটিং এক্সেপশনাল কাস্টমার এক্সপেরিয়েন্স’ শীর্ষক তিনটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

প্যানেল আলোচনায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, আর্নেস্ট এন্ড ইয়াং এলএলপি ইন্ডিয়ার পার্টনার (এডভাইজারি সার্ভিস) নিতিন মেহতা, ঢাকা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ মাহবুবুর রহমান, দ্যা সিটি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন, সাউটইস্ট ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এস এম মাঈনউদ্দীন চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দেব দুলাল রায়, রবি আজিয়াটা লিমিটেডের হেড অফ আইটি মোঃ মাহবুব হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারম্যান ও বাংলাদেশ ওমেন ইন টেকনোলজির (বিডাব্লিউআইটি) সভাপতি ড. লাফিফা জামাল প্রমুখ। এই দিন সম্মেলনে একটি লিডারশীপ কি-নোট উপস্থাপন করেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ড. রুবানা হক।

এর আগে ২৬ জুলাই ‘উইনিং ইন দিস ভুকা ওয়ার্ল্ড’ এই মূল প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া এই সম্মেলনের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এ সময় তিনি বলেন, প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য ইনফোকম সম্মেলন একটি চমৎকার প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে আসছে। তারা গত কয়েক বছর ধরে কলকাতার পাশাপাশি বাংলাদেশেও নিয়মিত এই সম্মেলনের আয়োজন করছে। বাংলাদেশে এটি ইনফোকমের পঞ্চম সম্মেলন। আমি মনে করি, এ ধরনের সম্মেলন আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এসময় মন্ত্রী তাঁর গত বছর কলকাতায় ইনফোকম সম্মেলনে অংশগ্রহন ও অনুষ্ঠানে বাংলা ভাষায় দেওয়া বক্তৃতার কথা মনে করেন এবং শ্রোতাদের উচ্ছ্বাসের কথা জানান। তিনি বলেন, আনন্দবাজার গোষ্ঠীর কাছে বাংলা ভাষার একটা ঋণ আছে। তিনি বলেন, বর্তমানে পৃথিবীর ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কাউন্সিল ফর কমিউনিকেশন্স অ্যান্ড আইটি এর চেয়ারম্যান সাফকাত হায়দার এবং ইনফোকম এবিপি লিমিটেডের সাংগঠনিক সম্পাদক কে কে মহাপাত্র।

সম্মেলনের উদ্বোধনী দিনে ‘৫জি এজেন্ডা ফর ডিজিটাল বাংলাদেশ’ এবং ‘গুড টু গ্রেট ইউজিং ডিজিটাল’ শীর্ষক দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। ‘৫জি এজেন্ডা ফর ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক প্যানেল আলোচনায় রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় ৫জি বাস্তবায়নে বাংলাদেশের বর্তমান অবস্থান সম্পর্কে আলোচনা করেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইকেল পেট্রিক ফোলি, এরিকসন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আবদুস সালাম, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি এর স্কুল অফ সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন ড. রাকিবুল মোস্তাফা এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) কমিশনার (স্পেকট্রাম ম্যানেজমেন্ট) মোঃ আমিনুল হাসান। প্যানেল আলোচনায় বক্তারা ৫জি বাস্তবায়নে বাংলাদেশের অবস্থান সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

‘গুড টু গ্রেট ইউজিং ডিজিটাল’ শীর্ষক আলোচনায় ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান এর সঞ্চালনায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনির্ভাসিট অফ প্রফেশনালস এর ফ্যাকাল্টি একেএম নজরুল হায়দার. দ্য ডেইলি স্টারের হেড অফ মার্কেটিং মোঃ তাজদিন হাসান, গ্রামীণফোন লিমিটেডের হেড অফ আইওটি এন্ড আইসিটি ড. রিদুয়ান হাসান খান, সোনালী ব্যাংক লিমিটেডের চীফ টেকনোলজি অফিসার ওমর এফ খন্দকার, ব্র্যাক ব্যাংক লিমিটেডের চীফ ডিজিটাল অফিসার শ্যামল বি দাস এবং কমার্শিয়াল ব্যাংক অফ সিলনের হেড অফ আইটি ড. ইজাজুল হক। আলোচকরা ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের ফলে কিভাবে সমাজে নতুন নতুন পরিবর্তন আসছে সেসব বিষয় তুলে ধরেন।

এবারের আয়োজনে পার্টনার হিসাবে যুক্ত ছিলো সিস্টার নিবেদিতা ইউনির্ভাসিটি, আর্নেস্ট এন্ড ইয়াং, আকামাই টেকনোলজিস, ক্রাউডস্ট্রাইক, স্মোকস্ক্রিন টেকনোলজিস, ফ্লোরা ব্যাংক, ট্রেন্ড মাইক্রো, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স, সিপ্রোকো সলিউশন প্রোভাইডার্স, বিজাকার্টা, নিটল নিলয় গ্রুপ এবং গাজী টেলিভিশন।

স্মার্টফোন ক্রয়ে অপো দিচ্ছে বালি ভ্রমণ ও লাখপতি হবার সুযোগ

image

ছাত্রীদের জন্য সিআইডি ও ডিইউআইটিএস এর সাইবার অপরাধ নিয়ন্ত্রণ বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী

image

২৬ ও ২৭ জুলাই ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইনফোকম ২০১৯ সম্মেলন

image

জেডকেটেকো কে সিরিজ টাইম অ্যাটেনডেন্স টার্মিনাল

image

২০২০ সালে মোবাইল এপ্লিকেশন ইন্ডাস্টির মার্কেট দুইশ’বিলিওন ডলারে উন্নীত হবে : আইইবি

image

শিক্ষার মান উন্নয়নে প্রযুক্তিকে হাতিয়ার করতে হবে: শিক্ষামন্ত্রী

image

দ্বিতীয়বার এক্সটেনশন পেলেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম

image

ঢাকায় অ্যামাজন ওয়েব সার্ভিসেস এর ডেভেলপারস মিটআপ অনুষ্ঠিত

image

এআই নির্ভর ডাটাবেজ চালু করলো হুয়াওয়ে

image