যুদ্ধাপরাধে ৩৫তম রায়ের অপেক্ষা

image

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ তথা যুদ্ধাপরাধের মামলায় ৩৫ তম রায় অপেক্ষমান রয়েছে। এ মামলার আসামীরা হচ্ছে-হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়াকরি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান লিয়াকত আলী ও কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার আমিনুল ইসলাম ওরফে রজব আলী।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল গত ১৬ আগষ্ট শুনানি শেষে এ মামলার রায় ঘোষণা অপেক্ষমান (সিএভি) রেখে আদেশ দেয়। এটি হবে যুদ্ধাপরাধের মামলার বিচারে গঠিত ট্রাইব্যুনালের ৩৫ তম রায়।

২০১৬ সালের ১ নভেম্বর এ দুজনের বিষয়ে অভিযোগ গঠন করা হয়। এ দুজনের বিরুদ্ধে সুনির্দিষ্ট সাতটি অভিযোগ আনা হয়েছে। ২০১৬ সালের ১৮ মে এই দু’জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। সেই থেকে তারা পলাতক রয়েছেন।

সাত অভিযোগের মধ্যে অভিযোগ এক হচ্ছে-১৯৭১ সালের ১৮ সেপ্টেম্বর লিয়াকত ও রজব রাজাকার এবং পাকিস্তানি সেনাদের নিয়ে লাখাই থানার কৃষ্ণপুর গ্রামে অভিযান চালিয়ে গণহত্যা, লুটপাট চালিয়ে কৃষ্ণপুর গ্রামে নৃপেন রায়ের বাড়িতে রাধিকা মোহন রায় ও সুনীল শর্মাসহ ১৫ জন জ্ঞাত ও ২৮ জন অজ্ঞাত হিন্দু সম্প্রদায়ের লোকদের গুলি করে হত্যা করেন। দুই ও তিন নম্বর অভিযোগ: একই এলাকার চন্ডীপুর ও গদাইনগর গ্রামে গণহত্যা ও লুটপাট করেছেন তারা। অভিযোগ চার. অষ্টগ্রাম থানার সদানগর গ্রামে শ্মশানঘাটে হত্যাকান্ড চালান তারা। অভিযোগ পাঁচ. ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থানার ফান্দাউক গ্রামের বাচ্চু মিয়াকে অপহরণ এবং রঙ্গু মিয়াকে অপহরণ ও হত্যা করেছেন তারা। অভিযোগ ছয় ও সাত. অষ্টগ্রাম থানার সাবিয়ানগর গ্রামে চৌধুরী বাড়িতে ও সাবিয়ানগর গ্রামে খাঁ বাড়িতে হত্যার অভিযোগ।

বাসস

বিহারিদের উচ্ছেদ করা নিয়ে রুল খারিজ

পূর্ব নোটিশ ব্যতীত নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারিদের উচ্ছেদ করা যাবে না বলে

জাবালে নূরের মালিক ও চালকসহ ৬ জনের বিচার শুরু

image

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

image

সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

image

ফারমার্স ব্যাংকের ৭ কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা

image

তদন্ত কর্মকর্তা জবাব দিতে পারেননি কি কারণে মোজাম্মেলকে গ্রেফতার দেখানো হবে

image

হাতিরঝিলের অবৈধ স্থাপনা অপসারণের নির্দেশ

image

আলোকচিত্রী ড. শহিদুল আলমকে প্রথম শ্রেণির ডিভিশন দেওয়ার আদেশ

image