সিনহার বিরুদ্ধে হুদার মামলা তদন্তে দুদক

image

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে ব্যারিস্টার নাজমুল হুদার দায়ের করা মামলা তদন্ত করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (৩ অক্টোবর) আদালত থেকে মামলার নথিপত্র তদন্তের জন্য দুর্নীতি দমন কমিশন দুদকে পাঠানো হয়। দুদক মামলার নথিপত্র পেয়ে তদন্ত কর্মকর্তা নিয়োগ করেন। দুদক কমিশন মামলাটি তদন্তের জন্য দায়িত্ব দেন দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনকে। তদারকি কর্মকর্তা হিসেবে দুদকের মহাপরিচালক খান মো. নুরুল আমিন দায়িত্ব পালন করবেন।

বুধবার দুদক কার্যালয়ে চেয়ারম্যান ইকবাল মাহমুদ সাংবাদিকদের বলেন, সাবেক বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে যে মামলা করা হয়েছে ওই মামলার নথিপত্র পেয়েছে দুদক। যদিও ইতোমধ্যে মামলার তদন্ত শুরু হয়ে গেছে। তদন্ত কর্মকর্তা মামলাটি তদন্ত করে বিচার-বিশ্লেষণ করবে। আইনের বাইরে যাওয়া যাবে না।

গত ২৭ সেপ্টেম্বর শাহবাগ থানায় সাবেক বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে বিএনপি থেকে বেরিয়ে গঠন করা নতুন রাজনৈতিক দলের বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি ব্যারিস্টার নাজমুল হুদা মামলা করেন। ২৮ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতের শাহবাগ থানার জেনারেল রেকর্ডিং (জিআর) শাখায় মামলাটি পাঠানো হয়। মামলাটি দুর্নীতির অভিযোগের হওয়ায় পরে দুদকে পাঠানো হয়। মামলার এজাহারে তিনি এসকে সিনহার বিরুদ্ধে ৩ কোটি ২৫ লাখ টাকা ঘুষ দাবি করার অভিযোগ করেন।

দুদক চেয়ারম্যান বলেন, আইনের বাইরে যাওয়া যাবে না। তদন্ত কর্মকর্তা কী করবেন তা আমি বলতে পারব না। আমি তো অভিযোগ বিচার-বিশ্লেষণ এখনও করতে পারিনি। এটি আদালতের মাধ্যমে দুদকে এসেছে। আদালত তো কিছু না বুঝে আমাদের দেয়নি। তদন্ত আমাদের করতে হবে, এটা স্বতঃসিদ্ধ। কিছু একটা না থাকলে আদালত আমাদের দেবে না।

এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, তদন্ত কর্মকর্তা যদি মনে করেন, তাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন, তাহলে তাকে যথারীতি জিজ্ঞাসাবাদ করবে। সেটা কীভাবে করবে, তদন্ত কর্মকর্তা নির্ধারণ করবে। তবে জিজ্ঞাসাবাদ করা ম্যান্ডেটরি না। এ মামলায় সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহাকে দেশে এনে জিজ্ঞাসাবাদ করার সুযোগ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশের আইনে সব ব্যবস্থা রয়েছে। আনার প্রক্রিয়া ইন্টারন্যাশনাল কনভেনশনে আছে। তবে এটা অনেক পরের বিষয়।

দুদক চেয়ারম্যান ফারমার্স ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়ে বলেন, ফারমার্স ব্যাংক থেকে ঋণ নিয়ে এসকে সিনহার ব্যাংক হিসাবে ৪ কোটি টাকা জমা সংক্রান্ত অনুসন্ধান শেষ পর্যায়ে। এ অনুসন্ধানের আগত ব্যক্তি যেই জড়িত হোক আমরা আইন অনুসারে ব্যবস্থা নিবো। এসকে সিনহার ভাইয়ের বিষয়ে বলেন, আপনাদের কাছে থেকে যতটুকু তথ্য পাওয়া সেখানে দেখা যায় ২ লাখ ৮০ হাজার ডলারে একটি বাড়ি ক্রয় করা হয়েছে। আমরা যতটুকু বুঝেছি দুই বছর আগে যখন কোন ব্যক্তি কোন দেশে যান, তাহলে তার পক্ষে নাগরিক হওয়া সম্ভব না। যেহেতু তিনি নাগরিক হতে পারেননি, সেহেতু তার অবৈধ সম্পদ দেখার বিষয়টি আমাদের দায়িত্ব। সে কারণে অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে তদন্ত শুরু করেছি।

মামলায় বলা হয়, ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে নাজমুল হুদা ও তার স্ত্রীর বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়। যার মধ্যে দুর্নীতির একটি মামলা ২০১৬ সালের ২৩ মার্চ হাইকোর্ট বাতিল করেন। পরবর্তীতে ২০১৭ সালের ৭ জুন সুরেন্দ্র কুমার সিনহা দুদকের লিভ টু আপিল খারিজ করেন। এমন পরিস্থিতিতে একটি পত্রিকায় ‘জামিন ছাড়াই বছর পার নাজমুল হুদা ও স্ত্রীর’ শিরোনামে গত ৩০ মার্চ একটি প্রতিবেদন প্রকাশ হয়। সেখানে দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে বলে উল্লেখ করা হয়। পরে আপিল বিভাগে খোঁজ নিয়ে তিনি জানতে পারেন, দুদকের লিভ টু আপিল মঞ্জুর হয়েছে। তৎকালীন প্রধান বিচারপতি এসকে সিনহা তার জমাদারের মাধ্যমে ২০১৭ সালের ২০ জুলাই ডেকে নিয়ে যান এবং বলেন, একজন সংসদ সদস্য তাকে নগদ ২ কোটি টাকা দিতে চেয়েছেন যদি একটি মামলায় নাজমুল হুদার সাজা নিশ্চিত করেন। যাতে করে তিনি নির্বাচনে অযোগ্য হন। যদি ২ কোটি টাকা এবং আপিল বিভাগে ব্যারিস্টার হুদার প্রদত্ত আড়াই কোটি টাকার একটি ব্যাংক গ্যারান্টির রিলিজ আবেদনের বিপরীতে ব্যাংক গ্যারান্টির ১ কোটি ২৫ লাখ টাকা প্রদান করেন তবে তিনি ও তার স্ত্রীর মামলাগুলোয় মুক্তির ব্যবস্থা নিবেন। যদি না দেন, তবে ব্যাংক গ্যারান্টিতে উল্লেখিত হাইকোর্টের মামলার পুনঃশুনানি করবেন এবং ব্যাংক গ্যারান্টি রিলিজের পথ বন্ধ করে দেবেন। এই প্রস্তাবে তিনি সম্মত না হওয়ায় রায় পাল্টে দিয়েছেন।

সাত খুন মামলা : হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ যেকোন সময়

image

দীপন হত্যা অভিযোগপত্র দাখিল

image

সুন্দরবনে হরিণ শিকার : বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

image

মনোনয়ন প্রত্যাশী সমর্থকদের সংঘর্ষে দুই শ্রমিক মৃত্যুর ঘটনার মামলায় গ্রেফতার তুহিনের জামিন

image

সাংবাদিক শিমুল হত্যা মামলার প্রধান আসামি হালিমুল হক মিরুর জামিন মঞ্জুর

image

বিহারিদের উচ্ছেদ করা নিয়ে রুল খারিজ

পূর্ব নোটিশ ব্যতীত নির্দিষ্ট ক্যাম্প চিহ্নিত না করে বিহারিদের উচ্ছেদ করা যাবে না বলে

জাবালে নূরের মালিক ও চালকসহ ৬ জনের বিচার শুরু

image

২১ আগস্ট : তিন আইজিপিসহ ১১ কর্মকর্তার সাজা

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে সাবেক তিন আইজিপিসহ ৮ পুলিশ ও

১৫ আগস্টের ধারাবাহিকতায় ২১ আগস্ট হচ্ছে আ’লীগকে নেতৃত্বশূন্য করার হীন প্রচেষ্টা : আদালতের পর্যবেক্ষণ

image