সংবাদপত্রের জন্য ব্যাংক ঋণ চান মালিকরা

image

নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) করোনাভাইরাস সংকটের মধ্যে সংবাদপত্রের জন্য ব্যাংক ঋণ সুবিধা চেয়েছেন। এছাড়া সরকারি ক্রোড়পত্রসহ বিজ্ঞাপনের বকেয়া বিল দ্রুত পরিশোধে জোরাল ভূমিকা নিতে তথ্যমন্ত্রীকে অনুরোধ জানিয়েছে নোয়াব। ৩০ এপ্রিল বৃহস্পতিবার সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে মতবিনিময়ে নোয়াব সদস্যরা এসব দাবি করেন। সংবাদপত্রের জন্য ব্যাংক ঋণ সুবিধা ও সংবাদপত্রের হকার, পরিবহন শ্রমিক ও এজেন্টদের জন্য আর্থিক প্রণোদনার বিষয়গুলোও সুবিবেচনার দাবি জানান নোয়াব নেতৃবৃন্দ। এ বিষয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, সরকারের বিভিন্ন দপ্তরে সংবাদপত্রের যে বকেয়াগুলো আছে, সেগুলো পরিশোধের জন্য ইতোমধ্যেই মন্ত্রিপরিষদ থেকে চিঠি দেওয়া হয়েছে, যাতে সব মন্ত্রণালয় সংবাদপত্রের বকেয়া পরিশোধ করে। সে প্রেক্ষিতে আমরা আগামী সপ্তাহে প্রয়োজনে আমাদের মন্ত্রণালয় থেকে আরেকটা তাগিদপত্র সব মন্ত্রণালয়ে দেব।

তথ্যমন্ত্রী বলেন, আপনারা সংবাদপত্র পরিচালনার জন্য যে ঋণের কথা বলেছেন, সে বিষয়েও আমরা বাংলাদেশ ব্যাংকের সাথে কথা বলব। যেহেতু সংবাদপত্র আমার দৃষ্টিতে একটি সার্ভিস সেক্টর। আপনারা শিল্প মন্ত্রণালয় থেকে শিল্প হিসেবে কিছু সুবিধা পান, পাশাপাশি সার্ভিস সেক্টর হিসেবেও আমি মনে করি এখানে সুযোগ রয়েছে। এসময় দুর্যোগের মধ্যে আশা জাগানিয়া সংবাদ পরিবেশন করে মানুষকে জীবন সংগ্রামে টিকে থাকার মনোবল যোগাতে সংবাদপত্রগুলোর প্রতি আহ্বান জানান তথ্যমন্ত্রী। তিনি বলেন, “আশাই মানুষকে ভবিষ্যতের দিকে নিয়ে যায়, আশাই মানুষকে জীবন সংগ্রামে টিকিয়ে রাখে। সেজন্যই আমি সেই সংবাদগুলো প্রকাশের অনুরোধ জানাব, যে সংবাদগুলো মানুষের মাঝে আশা জাগাবে; মানুষকে জানাবে যে আগামীতে সমস্ত অন্ধকার কেটে গিয়ে সুদিন আসবে। সংবাদপত্রের মালিকদের উদ্দেশে হাছান মাহমুদ বলেন, “আপনারা চেষ্টা করবেন যাতে করে ইতিবাচক সংবাদগুলো বেশি করে আসে। এই সময়ে ইতিবাচক সংবাদগুলো খুব জরুরি। কারণ হতাশাগ্রস্ত, শঙ্কিত মানুষেরা ভবিষ্যৎ নিয়ে ভীষণভাবে চিন্তিত। এই সময়ে মানুষকে আশাবাদী করে তোলা আমাদের দায়িত্ব।

তথ্যসচিব কামরুন নাহার, নোয়াব সদস্য মতিউর রহমান, মাহফুজ আনাম, আলতামাশ কবির মিশু, তারিক সুজাত, শাহ হোসেন ইমাম, নঈম নিজাম, সাইফুল আলম প্রমুখ তথ্য মন্ত্রীর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন।

এদিন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) প্রতিনিধিরা তথ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে নিহত সাংবাদিক হুমায়ুন কবীর খোকনের পরিবারের জন্য সহায়তা চান।

সাংবাদিকদের করোনা সংক্রমন পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপন

সাংবাদিকদের করোনাভাইরাস সংক্রমন পরীক্ষার নমুনা (স্যাম্পল) সংগ্রহের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) একটি বুথ স্থাপন করা হয়েছে।

হোমনায় নারী সাংবাদিক সোনিয়ার খাদ্যসামগ্রী বিতরণ

image

আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

image

করোনার উপসর্গ নিয়ে সাংবাদিক হুমায়ুন কবির খোকনের মৃত্যু

image

আলোকিত বাংলাদেশ ও জিটিভির সাংবাদিকদের চাকুরিচ্যুতের নোটিশ প্রত্যাহার দাবি ডিইউজের

করোনা দুর্যোগের মধ্যেই আলোকিত বাংলাদেশ ও গাজী টিভির (জিটিভি) সাংবাদিকসহ গণমাধ্যমকর্মীদের চাকুরিচ্যুতের নোটিশ প্রদানের ঘটনায় তীব্র উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু।

করোনায় প্রধানমন্ত্রীর কাছে এক সাংবাদিকের খোলা চিঠি

image

সংবাদমাধ্যমের স্বাধীনতা বাংলাদেশ একধাপ নীচে নেমে গেল

image

সম্পাদকদের বিরুদ্ধে মামলায় উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড

image

প্রথম আলোর সাংবাদিক করোনায় আক্রান্ত, প্রধান কার্যালয় বন্ধ

image