সংবাদমাধ্যমের স্বাধীনতা বাংলাদেশ একধাপ নীচে নেমে গেল

image

সংবাদমাধ্যমের স্বাধীনতাবিষয়ক বৈশ্বিক সূচকে বাংলাদেশের একধাপ অবনতি হয়েছে। সূচকে থাকা ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫১তম। গতবছর বাংলাদেশের অবস্থান ছিল ১৫০।

প্যারিসভিত্তিক অলাভজনক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) বার্ষিক এই সূচক প্রকাশ করেছে। বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা সূচক ২০২০ (ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স ২০২০) –এ শীর্ষ অবস্থানে রয়েছে নরওয়ে। শীর্ষ পাঁচ দেশের সবগুলোই ইউরোপের। তালিকার সর্বশেষ দেশ উত্তর কোরিয়া।

এই সূচক অনুযায়ী বাংলাদেশের সংবাদমাধ্যমের স্বাধীনতা লঙ্ঘন মারাত্মকভাবে বেড়েছে। মাঠ পর্যায়ে সংবাদকর্মীদের ওপর রাজনৈতিক কর্মীদের হামলা, নিউজ ওয়েবসাইট বন্ধ এবং সাংবাদিক গ্রেফতারের ঘটনা বেড়েছে বলে রিপোর্টার্স উইদাউট বর্ডার-এর বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে।

বিশ্লেষণে বলা হয়েছে, ২০১৮ সালের অক্টোবরে প্রণীত ডিজিটাল নিরাপত্তা আইনকে বিচারিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে নির্বাহীরা। এই আইনে নেতিবাচক প্রচারণার শাস্তি ১৪ বছরের কারাদণ্ড। যেসব সাংবাদিক এবং ব্লগাররা সমাজে ধর্মনিরপেক্ষ মত ঊর্ধ্বে তুলে ধরতে চান তারা উগ্রবাদী ইসলামপন্থীদের হয়রানি, এমনকি হত্যার শিকার হচ্ছে’।

আরএসএফ-র সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর অবস্থান স্বভাবতই নিচের দিকে। দুই ধাপ নিচে নেমে ভারতের অবস্থান ১৪২ আর তিন ধাপ নিচে নেমে পাকিস্তানের অবস্থান ১৪৫। দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর অবস্থান ভুটান ৬৭, মালদ্বীপ ৭৯, নেপাল ১১২, আফগানিস্তান ১২২ ও শ্রীলঙ্কা ১২৭।আরএসএফ এর বিশ্লেষণে বলা হয়েছে, সাংবাদিকদের নিরাপদে কাজ করতে পারা দেশের সংখ্যা কমে যাচ্ছে আর স্বৈরাচারী শাসকগোষ্ঠী সংবাদমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ জোরালো করা অব্যাহত রেখেছে।

পরপর চার বছর ধরে এই সূচকে প্রথম স্থান অর্জন করলো নরওয়ে। ২০২০ সালে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। ডেনমার্কের অবস্থান তিনে, চতুর্থ অবস্থানে সুইডেন এবং পঞ্চম অবস্থানে নেদারল্যান্ডস। তালিকার নিচের দিকে সর্বশেষ অবস্থানে উত্তর কোরিয়া। এর পর ধারাবাহিকভাবে ওপরের দিকে রয়েছে তুর্কমেনিস্তান, উত্তর ইরিত্রিয়া, চীন, জিবুতি ও ভিয়েতনাম।

সাংবাদিকদের করোনা সংক্রমন পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপন

সাংবাদিকদের করোনাভাইরাস সংক্রমন পরীক্ষার নমুনা (স্যাম্পল) সংগ্রহের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) একটি বুথ স্থাপন করা হয়েছে।

হোমনায় নারী সাংবাদিক সোনিয়ার খাদ্যসামগ্রী বিতরণ

image

আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

image

সংবাদপত্রের জন্য ব্যাংক ঋণ চান মালিকরা

image

করোনার উপসর্গ নিয়ে সাংবাদিক হুমায়ুন কবির খোকনের মৃত্যু

image

আলোকিত বাংলাদেশ ও জিটিভির সাংবাদিকদের চাকুরিচ্যুতের নোটিশ প্রত্যাহার দাবি ডিইউজের

করোনা দুর্যোগের মধ্যেই আলোকিত বাংলাদেশ ও গাজী টিভির (জিটিভি) সাংবাদিকসহ গণমাধ্যমকর্মীদের চাকুরিচ্যুতের নোটিশ প্রদানের ঘটনায় তীব্র উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু।

করোনায় প্রধানমন্ত্রীর কাছে এক সাংবাদিকের খোলা চিঠি

image

সম্পাদকদের বিরুদ্ধে মামলায় উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড

image

প্রথম আলোর সাংবাদিক করোনায় আক্রান্ত, প্রধান কার্যালয় বন্ধ

image