সম্পাদকদের বিরুদ্ধে মামলায় উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড

image

সংবাদ প্রকাশের জের ধরে দুই সম্পাদকদের বিরুদ্ধে মামলায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এডিটরস গিল্ড। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ করছি যে, চাল ও ত্রাণ চুরির খবর প্রকাশের জের ধরে অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পদক ও এডিটরস গিল্ডের সাবেক সভাপতি তৌফিক ইমরোজ খালিদী এবং জাগো নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক মহিউদ্দিন সরকারের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি উপজেলার স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোমিনুল ইসলাম ভাসনী।

ডিজিটাল নিরাপত্তা আইনে এই মামলা সাংবাদিক সমাজের কাছে কখনো গ্রহণযোগ্য নয়। এডিটরস গিল্ড মনে করে, সম্পাদকদের বিরুদ্ধে মামলা করে তাদের হয়রানি করা বাক-স্বাধীনতা তথা গণমাধ্যমের স্বাধীনতার উপর হস্তক্ষেপের শামিল। সাংবাদিক সমাজ একদিকে করোনাভাইরাসের কারণে এই মহা দুর্যোগের সময় নিরলম পরিশ্রম করে জনগণকে তথ্য সেবা দিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রী ও সরকারের নেওয়া নানা পদক্ষেপ দেশ ও জাতির সামনে তুলে ধরছে। একই সঙ্গে কোথাও অনিয়ম ও অসঙ্গতি থাকলে সেটাও মানুষ ও নীতিনির্ধারকদের সামনে আনা গণমাধ্যমের দায়িত্ব।

এডিটরস গিল্ড মনে করে, এ ধরনের মামলার মাধ্যমে রাষ্ট্র ও সরকারের সঙ্গে সাংবাদিক সমাজের দ্বন্দ্ব তৈরী করার অপচেষ্টা করছে একটি মহল।

এই মহলটি বাক-স্বাধীনতার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি ব্যাহত করার চক্রান্তে লিপ্ত। তাই অনতিবিলম্বে এই মামলা প্রত্যাহার ও সম্পাদকদ্বয়কে হয়রানী না করার দাবি জানায় সংগঠনটি।

সাংবাদিকদের করোনা সংক্রমন পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য বুথ স্থাপন

সাংবাদিকদের করোনাভাইরাস সংক্রমন পরীক্ষার নমুনা (স্যাম্পল) সংগ্রহের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) একটি বুথ স্থাপন করা হয়েছে।

হোমনায় নারী সাংবাদিক সোনিয়ার খাদ্যসামগ্রী বিতরণ

image

আজ বিশ্বব্যাপী পালিত হচ্ছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

image

সংবাদপত্রের জন্য ব্যাংক ঋণ চান মালিকরা

image

করোনার উপসর্গ নিয়ে সাংবাদিক হুমায়ুন কবির খোকনের মৃত্যু

image

আলোকিত বাংলাদেশ ও জিটিভির সাংবাদিকদের চাকুরিচ্যুতের নোটিশ প্রত্যাহার দাবি ডিইউজের

করোনা দুর্যোগের মধ্যেই আলোকিত বাংলাদেশ ও গাজী টিভির (জিটিভি) সাংবাদিকসহ গণমাধ্যমকর্মীদের চাকুরিচ্যুতের নোটিশ প্রদানের ঘটনায় তীব্র উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু।

করোনায় প্রধানমন্ত্রীর কাছে এক সাংবাদিকের খোলা চিঠি

image

সংবাদমাধ্যমের স্বাধীনতা বাংলাদেশ একধাপ নীচে নেমে গেল

image

প্রথম আলোর সাংবাদিক করোনায় আক্রান্ত, প্রধান কার্যালয় বন্ধ

image