অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ : স্পিকার

image

জাতীয় সংসদের স্পিকার এবং ‘অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি)’ কমিশনের সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়নে সংসদ সদস্যদের ভূমিকা গুরুত্বপূর্ণ। ১৮ এপ্রিল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে এপিপিজি আয়োজিত ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরস ফর বাজেট ডিসকাশন ফর অনারেবল মেম্বারস অব পার্লামেন্ট’ শীর্ষক ২ দিনব্যাপী লিডারশিপ ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

লিডারশিপ ওরিয়েন্টেশনের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী এবং জাতীয় সংসদের যুব, কর্মসংস্থান ও আইসিটি সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপের সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। দু’দিনের ওরিয়েন্টেশনের রিসোর্স পার্সন ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বিশিষ্ট অর্থনীতিবিদ, সিপিডি’র ডিসটিংগুইজড ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, বিশ্বব্যাংক বাংলাদেশের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হুসেইন, কমনওয়েলথ সচিবালয়ের আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের সাবেক প্রধান ও র‌্যাপিড-এর চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুর রাজ্জাক, মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বাজেট বিশেষায়িত প্রতিষ্ঠান ফাইন্যান্সিয়াল ভলান্টিয়ারি ক্রপস-এর পরিচালক এডওয়ার্ড সিয়া এবং আন্তর্জাতিক বাজেট বিশেষজ্ঞ ক্যাথরিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. এম আবু ইউসুফ ও এপিপিজি’র সেক্রেটারি জেনারেল শিশির শীল।

স্পিকার বলেন, সংসদ সদস্যদের জাতীয় সংসদে এবং সংসদীয় স্থায়ী কমিটিসমূহে বাজেট সম্পর্কে মতামত রাখার সুযোগ রয়েছে। তবেই অন্তর্ভুক্তিমূলক বাজেট প্রণয়ন করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন। দু’দিনব্যাপী এ লিডারশিপ কনফারেন্সে ৩০ জন সংসদ সদস্য অংশ নেন। কনফারেন্স শেষে স্পিকার অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন।