অর্থনীতি ও মেগা প্রকল্পে করোনাভাইরাসের প্রভাব পরবে না : চীনা রাষ্ট্রদূত

image

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দুই দেশের মধ্যকার বাণিজ্যে এবং বাংলাদেশে বিভিন্ন প্রকল্পের কাজেও কোন প্রভাব পড়বে না বলে মনে করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। বুধবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে করোনাভাইরাস ও বর্তমান পরিস্থিতি নিয়ে বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই) ও চীনা দূতাবাস আয়োজিত এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত এ কথা বলেন। বিসিসিসিআই সভাপতি গাজী গোলাম মর্তুজা সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। উপস্থিত ছিলেন বিসিসিসিআইয়ের মহাসচিব শাহজাহান মৃধা, দূতাবাসের কর্মকর্তারাসহ চেম্বারের নেতারা।

রাষ্ট্রদূত আরও বলেন, ‘চীন করোনা মহামারীকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে টাস্কফোর্স তৈরি করেছে। এই ভাইরাসের প্রতিষেধকও আসবে। ৬০ হাজার গবেষক এ ভাইরাসের ওপর কাজ করছেন। এই ভাইরাস নিয়ন্ত্রণে চীনের সক্ষমতা আছে। পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসছে। গত এক সপ্তাহে উহান ছাড়া অন্য প্রদেশের কলকারখানায় উৎপাদন শুরু হয়ে গেছে। ফলে আগামী সপ্তাহ থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছি।’

বাংলাদেশে চলমান মেগা প্রকল্পে অনেক চীনা নাগরিক জড়িত আছে। করোনাভাইরাসের প্রভাব এসব প্রকল্পে পড়বে কিনা এই প্রশ্নের জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশের অবকাঠামো খাতের মেগা প্রকল্পে কোন সমস্যা হবে না। কারণ চীন সরকার প্রতিশ্রুতি অনুসারে এবং লক্ষ্যমাত্রা অনুযায়ী কারখানার উৎপাদন পরিপূর্ণ করে করবে। বাংলাদেশের উন্নয়ন প্রকল্পগুলোতে যেসব চীনা নাগরিক কাজ করতেন তাদের ১০ শতাংশের মতো ইতোমধ্যে ফিরে এসেছেন। ফলে বাংলাদেশের অবকাঠামো খাতের উন্নয়নে কোন সমস্যা হবে না।’ চীনে বাংলাদেশি শিক্ষার্থীরা খাবার পাচ্ছেন না বলে যে অভিযোগ শোনা যাচ্ছে, তাও সঠিক নয় বলে দাবি করেন চীনা রাষ্ট্রদূত।

করোনা প্রতিরোধে সশস্ত্রবাহিনীকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাস্ক হস্তান্তর

image

ক্যাপ্টেন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি, অচিরেই রায় কার্যকর

image

করোনায় আক্রান্ত রোগীদের বহনে প্রস্তুত বিশেষ হেলিকপ্টার

image

বঙ্গবন্ধুর খুনি মাজেদ লিবিয়া-পাকিস্তান ঘুরে ২৫ বছর ছিল কলকাতায়

image

ডিএমপিকে হ্যান্ড স্যানিটাইজার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

image

করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪১

image

সরকারকে বিনামূল্যে ৫০০ ভেন্টিলেটর দিতে চায় টাইগার আইটি

image

হাসপাতালে ভর্তি না নেওয়ায় ক্যান্সার আক্রান্ত ঢাবি ছাত্রের বিনা চিকিৎসায় মৃত্যু,ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

image

যুক্তরাষ্ট্রে ১৫ দিনে করোনায় ৮৬ বাংলাদেশির মৃত্যু

image