এলাকা ও স্থাপনা থেকে ইটভাটার দুরত্ব ৪০০ মিটার শিথিল

image

উন্নত প্রযুক্তির ইটভাটার ক্ষেত্রে বিভিন্ন এলাকা ও স্থাপনা থেকে দূরত্বের যে বাধ্যবাধকতা ছিল তা শিথিল করেছে সরকার। সম্প্রতি (৯ জানুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩’ এর দূরত্ব সংক্রান্ত বাধ্যবাধকতা শিথিল করে আদেশ জারি করেছে।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন অনুযায়ী সিটি করপোরেশন, পৌরসভা বা উপজেলা সদর, আবাসিক এলাকা, সংরক্ষিত বা বাণিজ্যিক এলাকা, বাগান, জলাভূমি, কৃষি জমির সীমারেখা থেকে এক কিলোমিটার দূরত্বের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। এছাড়া বিশেষ কোনো স্থাপনা যেমন- রেলপথ, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান বা এমন কোনো স্থান বা প্রতিষ্ঠানের এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন না করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এ বিধান শিথিল করে এসব এলাকা ও বিশেষ স্থাপনা থেকে দূরত্ব ৪০০ মিটার করা হয়েছে। অর্থাৎ এখন ৪০০ মিটার দূরত্বের বাইরে বিদ্যমান উন্নত প্রযুক্তির ইটভাটা যেমন- হাইব্রিড হফম্যান কিলন, টানেল কিলন পরিচালনা করা যাবে।

জারি করা আদেশে আরও বলা হয়েছে, তবে শর্ত থাকে যে, ইটভাটা থেকে বায়ুদূষণের মাত্রা ‘পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭’ অনুসারে নির্ধারিত মানমাত্রায় থাকতে হবে এবং এর কর্ম পরিবেশ স্বাস্থ্যসম্মত হতে হবে। প্র ধরনের প্রযুক্তির নতুন ইটভাটা স্থাপনের ক্ষেত্রে এই প্রজ্ঞাপন প্রযোজ্য হবে না বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

সপ্তাহের ব্যাবধানে স্বর্ণের দাম কমলো

image

সব মাধ্যমিক স্কুলে ডিজিটাল একাডেমি হবে ২০৩০ সালের মধ্যে : প্রধানমন্ত্রী

image

ভিসার মেয়াদ বাড়িয়ে দিতে সম্মত হয়েছে সৌদি সরকার

image

সৈয়দপুরে অনুদানের টাকা না পেয়ে সাংবাদিকদের মানববন্ধন

করোনাকালে সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রী প্রদত্ত অনুদানের টাকা থেকে সৈয়দপুর উপজেলায় কর্মরত সাংবাদিকরা বঞ্চিত হওয়ায় গত ২২ সেপ্টেম্বর মঙ্গলবার সৈয়দপুরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

অনলাইন পত্রিকার নিবন্ধন ফি ১০ হাজার টাকা

image

করোনায় একদিনে আরও ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬

image

রোহিঙ্গা গণহত্যার বিচারে আন্তর্জাতিক আদালত বসতে পারে বাংলাদেশে

image

স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা দাখিলের নির্দেশ

image

যানবাহন ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ হাইকোর্টের

image