ওগান্ডায় ৬৪তম সিপিএ সম্মেলনের উদ্বোধন

image

উগান্ডার রাজধানী কাম্পালায় ৬৪তম কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের সম্মেলনের (সিপিসি) আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। উগান্ডা পার্লামেন্ট ও সিপিএ উগান্ডা ব্রাঞ্চ আয়োজিত এবারের সিপিসি এর প্রতিপাদ্য ‘দ্রুত পরিবর্তনশীল কমনওয়েলথে সংসদের অভিযোজন, অংশগ্রহণ ও ক্রমবিকাশ’। উগান্ডার প্রেসিডেন্ট ইউওয়েরি মুসেভেনি বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এ সম্মেলন উদ্বোধন করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদল উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করে। বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে সিপিসি প্রেসিডেন্ট ও উগান্ডা পার্লামেন্টের স্পিকার রেবেকা কাদাগা এবং সিপিএ প্রেসিডেন্ট ও ক্যামেরুনের ডেপুটি স্পিকার অ্যামেলিয়া লিফাকা বক্তব্য রাখেন। এ সময় সিপিএ’র ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কমনওয়েলথভূক্ত বিভিন্ন দেশের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্যরা হলেন হুইপ ইকবালুর রহিম, সংসদ সদস্য উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ, সংসদ সদস্য মো. আবু জাহির, সংসদ সদস্য মোহাম্মাদ নজরুল ইসলাম ও সংসদ সদস্য শিরীন আহমেদ। বর্ণাঢ্য উদ্বোধনের শুরুতে কনফারেন্সে অংশগ্রহণকারী দেশগুলোর সংসদীয় প্রতিনিধিদলের প্রধানদের উগান্ডার নিজস্ব সংস্কৃতির রেওয়াজ অনুসারে অভ্যর্থনা জানানো হয়।

উল্লেখ্য, কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) কমনওয়েলথ পার্লামেন্টসমূহের সমন্বয়ে গঠিত একটি ঐতিহ্যবাহী আন্তর্জাতিক সংগঠন। ১৯১১ সালে প্রতিষ্ঠিত এ সংগঠন সংসদীয় গণতন্ত্রকে সুসংহত ও সমুন্নত করার লক্ষে কাজ করে যাচ্ছে।

বিদ্যুৎ উৎপাদনে এগিয়ে সঞ্চালনে পিছিয়ে

image

কক্সবাজার সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ করা যাবে না : প্রধানমন্ত্রী

image

মুজিববর্ষে অপরাজনীতি নিমূল করতে শপথ নেয়ার আহ্বান তথ্যমন্ত্রীর

image

১১০ কিলোমিটার নৌপথ দশ বছরেও উদ্ধার হয়নি

image

মুজিববর্ষ উদযাপনের নামে চাঁদাবাজি না করতে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি : জানালেন ওবায়দুল কাদের

image

সৃজনশীল পদ্ধতিতে প্রশিক্ষণ নিয়েও প্রশ্নপত্র প্রণয়নে নোট-গাইডগুলোর ওপর নির্ভরশীল শিক্ষা বোর্ডগুলো

image

মন্ত্রিসভায় ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউশন আইন ২০২০’ এর অনুমোদন

image

ফিফা বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী কাতার : চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

image

ভ্যাট-ট্যাক্স ফাঁকিবাজদের শান্তিতে ঘুমাতে দেওয়া হবে না

image