গুজবে কান না দিয়ে আইন হাতে না নিয়ে গুজবকারীকে পুলিশে সোর্পদ করার আহ্বান : লন্ডন থেকে টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী

image

কোন প্রকার গুজবে কর্ণপাত না করে গুজব ছড়ানো ব্যক্তিদের পুলিশের হাতে তুলে দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, দয়া করে কেউ গুজবে কান দেবেন না এবং আইনকে নিজের হাতে তুলে নেবেন না, বরং যারা গুজব ছড়াচ্ছে তাদের পুলিশে সোপর্দ করুন। মঙ্গলবার (৩০ জুলাই) সকালে লন্ডন থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত দলের বিশেষ জরুরী সভায় যুক্ত হয়ে নেতা-কর্মীদের উদ্দেশে প্রদত্ত ভাষণে তিনি এসব কথা বলেন। খবর বাসসের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ আওয়ামী লীগ নেতৃবৃন্দ, বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই মেয়র সভায় অংশগ্রহণ করেন।

সরকারি সফরে বর্তমানে লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা তার ভাষণে বলেন, একটি স্বার্থান্বেষী মহল গুজব ছড়ানোর মাধ্যমে মানুষকে পিটিয়ে মেরে ফেলছে। তিনি বলেন, গুজব ছড়িয়ে একজন মা’কে পিটিয়ে মেরে ফেললো, আজ সেই মায়ের শিশুটির কি অবস্থা? কাজেই সকলের কাছে আমার আবেদন-আইন নিজের হাতে তুলে নেবেন না। যদি আপনারা কাউকে দোষী মনে করেন, তাকে পিটিয়ে মেরে ফেলার দরকার নেই বরং তাকে পুলিশের হাতে তুলে দিন। শেখ হাসিনা বলেন, তদন্তে কেউ দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে। তিনি বলেন, গুজব শুনে কোন নিরাপরাধ মানুষকে মেরে ফেলা গর্হিত কাজ, এটা হত্যাকান্ডের শামিল। এ প্রসঙ্গে পত্র-পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়ায় মিথ্যা সংবাদ পরিবেশন করে জনগণকে বিভ্রান্ত না করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, প্রকৃত ঘটনা না জেনে সংবাদ পরিবেশন করে জনগণকে বিভ্রান্ত করবেন না।

ঘরবাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখুন: ডেঙ্গু প্রতিরোধে প্রত্যেকের ঘরবাড়ি নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সরকারের পাশাপাশি দলীয় কর্মীদের ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেওয়ারও নির্দেশ দেন।

পাস্তুরিত দুধ নিয়ে কারসাজি আছে কি না খতিয়ে দেখা উচিত: পাস্তুরিত দুধের মান নিয়ে প্রশ্ন তুলে নেতিবাচক ধারণা সৃষ্টিতে দেশের দুধ আমদানিকারকদের কোনো কারসাজি আছে কি না -সে বিষয়ে খতিয়ে দেখা উচিত বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, হঠাৎ কথা নেই বার্তা নেই, একজন দুধ পরীক্ষা করে বলে দিলেন দুধ ব্যবহারযোগ্য নয়। এবং সঙ্গে সঙ্গে রিট করা হয়। সেখানে বলে দেওয়া হয়, পাঁচ সপ্তাহ দুধ ব্যবহার করা যাবে না বা খাওয়ানো যাবে না। আমাদের যে দারিদ্র বিমোচন কর্মসূচি, সাধারণ মানুষের যে বেঁচে থাকার পথগুলো সৃষ্টি করা -সেগুলো কেন বাধাগ্রস্ত করা হয়? এটাই আমার প্রশ্ন। তিনি বলেন, এখানে আমার মনে হচ্ছে যে, আমদানিকারক যারা তাদের কোনো কারসাজি আছে কি না -সেটা আমাদের দেখা উচিত। বা তারা কোনোভাবে উৎসাহিত করছে কি না।

আওয়ামী লীগ সভাপতি বলেন, আমি ঠিক জানি না, হঠাৎ একজন প্রফেসর সাহেব, তার পরীক্ষার মধ্য দিয়ে একটা কথা ছড়িয়ে দিয়ে রিট করা বা একটা সিদ্ধান্ত নেওয়া, এর প্রকৃত ফলাফলটা কী হবে সেটা হয়তো কেউ চিন্তা করে না। দুধ বিক্রি করে অনেকে জীবিকা নির্বাহ করে। আবার গরুর দুধ বিক্রি করে সেই গরুর খাবারও জোগাড় করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, যিনি দেশের দুধ পরীক্ষা করেছেন তিনি বিদেশ থেকে আমদানি করা গুঁড়া দুধ পরীক্ষা করেছেন কি না? আমার মনে হয়, তিনি এটা কখনো করেননি। শেখ হাসিনা বলেন, আমি অনুরোধ করব, তিনি যেন বিদেশ থেকে আমদানি করা গুঁড়া দুধও পরীক্ষা করে দেখেন। আমরা আমদানির্ভর থাকতে চাই না, স্বনির্ভর থাকতে চাই। আমরা দেশের চাহিদা দেশের উৎপাদিত পণ্য দ্বারা মেটাতে চাই। আন্তর্জাতিক মানদন্ডে খাদ্যপণ্যের পরীক্ষার জন্য বিএসটিআইকে উন্নত ও আধুনিক করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

শুধু গণমাধ্যমেই প্রকাশিত নারী-শিশু নিপীড়নের ঘটনায় সমাজ শঙ্কিত : প্রকৃত মাত্রা আরও ভয়াবহ

image

বিনামূল্যের পাঠ্যবই মুদ্রণে অনিয়ম ও প্রতারণা

image

৪৮ বছর পর সীমান্ত পিলারে পাকিস্তান মুছে বাংলাদেশ

image

পরিকল্পিতভাবে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে-প্রধানমন্ত্রী

image

জাতির পিতার চিন্তা ও উন্নয়নের সঙ্গে সংসদ সদস্যদের পরিচিত হতে হবে : স্পিকার

image

নারায়ণগঞ্জ-জয়দেবপুর রুটে ইলেকট্রিক ট্রেন চালু হচ্ছে : রেলপথমন্ত্রী

image

সংসদে শামিম কবিরসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব

image

জিয়া-এরশাদের শাসন আমল ছিল অবৈধ : প্রধানমন্ত্রী

image

নানা আয়োজনে শহীদ সোহরাওয়ার্দীর জন্মবার্ষিকী উদযাপন করেছে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ

image