ডিএমপিকে হ্যান্ড স্যানিটাইজার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

image

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে পুলিশ সদস্যদের স্বাস্থ্য নিরাপত্তায় হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড রাব, তরল জীবাণুনাশক প্রদান করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নির্দেশনায় মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলামের কাছে এসব স্বাস্থ্যসুরক্ষা দ্রব্য হস্তান্তর করেন ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খান। ডিআরআইসিএম বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) একটি প্রতিষ্ঠান। ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (ডিআরআইসিএম) সূত্রে জানা গেছে, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে পুলিশ সদস্যদের স্বাস্থ্য নিরাপত্তায় ডিএমপি’র কাছে ১৫০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার, একশ’ বোতল হ্যান্ড রাব, দেড়শ’ লিটার জীবাণুনাশক প্রদান করা হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে বিভিন্ন হাসপাতালের চিকিৎসক ও রোগীদের সুরক্ষায় ডিআরআইসিএমের তৈরী হ্যান্ড রাব, হ্যান্ড স্যানিটাইজার এবং ডিস-ইনফ্যাক্টটেন্ট বিতরণ কর্মসূচি অব্যহত রেখেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালসহ রাজধানীর অন্যন্য হাসপাতালে এসব সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও বিসিএসআইআরের চট্টগ্রাম গবেষণাগার থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং রাজশাহী গবেষণাগার থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসাপাতালে এসব সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়েছে। দেশের অন্যান্য জেলা-উপজেলার হাসপাতালেও পর্যায়ক্রমে এসব সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হবে।

দেশে করোনাভাইরাসের ঝুঁকি প্রবল হওয়ায় বাজারে হ্যান্ড স্যানিটাইজারের দুষ্প্রাপ্যতা সৃষ্টি হওয়ায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর নির্দেশনায় ডিআরআইসিএম এই উদ্যোগ গ্রহণ করে। ‘বি ক্লিন’ নামের এই হ্যান্ড স্যানিটাইজার কেবিনেট ডিভিশনসহ বিভিন্ন সংস্থায়ও বিতরণ করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের এই কার্যক্রম গত ১৯ মার্চ সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় তিনি বিসিএসআইআরের অন্যান্য ল্যাবগুলোকেও এই উদ্যোগ নেয়ার আহ্বান জানান।