দেশের আট শিশু স্ট্রিট চাইল্ড বিশ্বকাপে অংশ নিচ্ছে

image

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-২০১৯ এর ঠিক আগে আরেকটি বিশ্বকাপ আয়োজিত হতে যাচ্ছে ইংল্যান্ডের মাটিতে। যার নাম হচ্ছে ‘স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-২০১৯’। আগামী ৩০ এপ্রিল প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এই আয়োজনে অংশ নিচ্ছে বাংলাদেশ ছাড়াও আরও ৯টি দেশ। এতে বাংলাদেশ শিশু অধিকার ফোরামের (বিএসএফ) সদস্য সংস্থা ‘লিডো’র শিশুসদনে বেড়ে ওঠা ৮ শিশু স্ট্রিট চাইল্ড বিশ্বকাপে অংশ নিচ্ছে। বিশ্বকাপে অংশ নেয়া শিশুদের ১৬ এপ্রিল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি অডিটোরিয়ামে সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবু তালেব। শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন ড. খাজা শামসুল হুদার সভাপতিত্বে উপস্থিত ছিলেন ফোরামের পরিচালক আবদুছ সহিদ মাহমুদ, লিডো’র নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন, শাহীন আক্তার ডলি।

আগামী ৫ ও ৬ মে বাছাইপর্বের খেলা হবে ক্যামব্রিজে আর ৭ মে ফাইনাল হবে লর্ডসে। একই সাথে কংগ্রেস, আর্ট ফেস্টিভ্যাল, প্রেস মিট এবং ব্রিটিশ পার্লামেন্ট মেম্বারদের আমন্ত্রণে বিশেষ ডিনার ও প্রীতি ম্যাচে অংশ নেবে তারা। পাশাপাশি বাংলাদেশী কমিউনিটির আয়োজনে নানান ইভেন্টে যোগ দেবে এই বাংলাদেশ দল। বাংলাদেশ থেকে যে শিশুদের নির্বাচন করা হয়েছে তারা স্বেচ্ছাসেবী ভিত্তিক বেসরকারি সেবা সংস্থা লিডো প্রতিষ্ঠিত পিস হোমে থাকে। মজার বিষয় হলো এই আয়োজনের টিম করা হয়েছে ৮ জন প্লেয়ার দিয়ে যার ৪ জন মেয়ে আর ৪ জন ছেলে। স্ট্রিট-২০ নামক এই নতুন ফরম্যাটে খেলবে তারা। মুগ্ধকর এই আয়োজনে পাশে থাকছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। অন্যান্য দেশ থেকে যেমন গুড উইল এম্বেসেডর যাচ্ছে যেমন ভারত থেকে সৌরভ গাঙ্গুলি, শ্রীলংকা থেকে কুমার সাঙ্গাকারা এবং ইংল্যান্ডের মন্টি প্যানেসার তেমনি বাংলাদেশ থেকেও বিসিবি মনোনীত বাংলাদেশ দলের সাবেক অধিকনায়ক হাবিবুল বাশার সুমন যাচ্ছেন শিশুদের সাথে শুভেচ্ছা দূত হিসেবে।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা বলেন, পথশিশু হওয়ায় পাসপোর্ট ইস্যু নিয়ে দীর্ঘদিন চেষ্টা তদবিরের পর বিভিন্ন মিডিয়া ও দায়িত্বশীলদের বারংবার বলার পরে অবশেষে পাসপোর্ট মিলেছে এই শিশুদের। আদালতের নির্দেশে আইনিভাবে অভিভাবকত্ব প্রদানের সূত্র ধরে মিলেছে পাসপোর্ট। বর্তমানে তারা বিসিবির আওতায় মোহাম্মদপুরের সোনালী সংঘ ক্লাব মাঠে প্র্যাকটিস করছে।

এই আয়োজনে ‘গড়বো বাংলাদেশ’ শিরোনামে থিম সং এর মিউজিক ভিডিও বানিয়ে পাশে থেকেছে বাংলাদেশের নামী ব্যান্ড শূন্য। গত ১ মার্চ ব্রিটিশ কাউন্সিলে এই থিম সং এর আনুষ্ঠানিক পর্দা উন্মোচিত হয় যেখানে ব্রিটিশ ডেপুটি হাই-কমিশনার কানবার হোসেইন বর’সহ স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপের দায়িত্বশীলগণ উপস্থিত ছিলেন। স্বপ্না, আরজু, নিজাম, সানিয়া, রুবেল, রাসেল, জেসমিন এবং কাসেম বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করবে।