নানা আয়োজনে শহীদ সোহরাওয়ার্দীর জন্মবার্ষিকী উদযাপন করেছে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ

http://thesangbad.net/images/2019/September/08Sep19/news/111.jpg

নানা আয়োজনে জাতীয় নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৭তম জন্মবার্ষিকী পালন করেছে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ। শহীদ সোহরাওয়ার্দীর জন্মবার্ষিকী উপলক্ষে রোববার (৮ সেপ্টেম্বর) রাজধানীর দোয়েল চত্বর সংলগ্ন তার সমাধিতে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুলের নেতৃত্বে পুস্পস্তবক অর্পণ, শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এরপর হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমাধি প্রাঙ্গণে সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিাত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থাায়ী কমিটির সভাপতি এডভোকেট শামসুল হক টুকু এমপি। প্রধান আলোচক হিসেবে উপস্থিাত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিাত ছিলেন সাবেক সচিব ইতিহাসবিদ সিরাজ উদদীন আহমেদ। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক কামরুল হাসান সউদের সঞ্চালনায় সভায় আওয়ামী লীগ নেতা এম এ করিম, বাংলাদেশ গণ আজাদী লীগের মহাসচিব আতা উল্লাহ খান প্রমুখ বক্তব্য দেন।

http://thesangbad.net/images/2019/September/08Sep19/news/222.jpg

প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট শামসুল হক টুকু এমপি বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী পাকিস্তানের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে এদেশের শান্তিপ্রিয় গণতন্ত্রকামী মানুষের আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। তিনি তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে সর্বদা সোচ্চার ছিলেন। তার নেতৃত্বে বাঙালি জাতীয়তাবাদের চেতনার উন্মেষ ঘটেছিল।

প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল ছিলেন। তাই সুশীল সমাজসহ সর্বস্তরের জনগণ কর্তৃক তিনি গণতন্ত্রের মানসপুত্র হিসেবে আখ্যায়িত হন।

সভাপতির বক্তব্যে লায়ন মো. গনি মিয়া বাবুল বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী একজন দুরদর্শী ও বিচক্ষণ রাষ্ট্রনায়ক ছিলেন। তিনি শুধু রাজনৈতিক নেতাই নন, তিনি একজন মানবতাবাদী সৃজনশীল মানুষ ছিলেন। তিনি মানবিক গুণাবলিতে উজ্জীবিত অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। মানবতার জন্যে তিনি আজীবন কাজ করেছেন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে হোসেন শহীদ

http://thesangbad.net/images/2019/September/08Sep19/news/333.jpg

সোহরাওয়ার্দী মুসলিম লীগ সরকারের একনায়কতন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা পালন করেন। পাকিস্তান সরকারের গণবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে তিনি সর্বদা সোচ্চার ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হোসেন শহীদ সোহরাওয়ার্দীকে শ্রদ্ধা করতেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে ১৯৭১ সালে বাঙালি জাতি অর্জন করেছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

সংসদে শামিম কবিরসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব

image

জিয়া-এরশাদের শাসন আমল ছিল অবৈধ : প্রধানমন্ত্রী

image

খেলাধুলায় সম্পৃক্ততার মাধ্যমে তরুণ প্রজন্মকে মাদক জঙ্গি-সন্ত্রাসবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দূরে রাখার আহ্বান তথ্যমন্ত্রীর

image

জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবিরের চেহলাম অনুষ্ঠিত

image

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব ৬ সেপ্টেম্বর

image

দীর্ঘ ৯ বছর বন্ধ থাকার পর প্রিপেইড মিটারে আবাসিক খাতে নতুন গ্যাস সংযোগ চালু হচ্ছে

image

অভিন্ন টেকসই সমুদ্র অর্থনৈতিক বেষ্টনী গড়ে তোলার আহ্বান : আইওরা সম্মেলনে প্রধানমন্ত্রী

image

বাসযোগ্য শহর হিসেবে ঢাকা একধাপ এগিয়েছে

image

তাজিয়া মিছিলে রক্তাক্ত মাতম নিষিদ্ধসহ ১৩ নির্দেশনা

image