নারীদের খেলাধুলায় উৎসাহিত করতে সুযোগ-সুবিধা বাড়াতে হবে : স্পিকার

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের মেয়েরা আজ খেলাধুলায় অংশগ্রহণ করছে, যা বিশ্বের নিকট অনুকরণীয় দৃষ্টান্ত। কৃতিত্বের স্বাক্ষর রাখতে নারীদের খেলাধুলার প্রতি উৎসাহিত করতে সুযোগ-সুবিধা বাড়াতে হবে। ৯ নভেম্বর শনিবার রাজধানীর মিরপুরস্থ শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের উদ্যোগে ‘বঙ্গমাতা এশিয়ান সিনিয়র উইমেন্স সেন্ট্রাল জোন ভলিবল চ্যাম্পিয়নশিপ ২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনকালে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সভাপতি ও ঢাকা উত্তর সিটি কাপোরেশনের মেয়র আতিকুল ইসলাম স্পিকারকে সম্মাননা স্মারক প্রদান করেন।

মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা ও টুর্নামেন্ট স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান মো. ইউনুস প্রমুখ। অনুষ্ঠানে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকুসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়নের মূল কা-ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় নারীদের অংশগ্রহণকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিক এবং তারই নির্দেশনায় এ ধরনের উদ্যোগ বাস্তবায়ন সম্ভব হচ্ছে। স্পিকার বলেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অনুপ্রেরণায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ উপহার দিয়ে গেছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পেছনে বঙ্গমাতার অবদানকে এ ধরনের আয়োজনের মাধ্যমে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য স্পিকার বাংলাদেশ, আফগানিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ ও নেপালের নারী দলকে অভিনন্দন জানিয়ে প্রথমবারের মতো নারীদের নিয়ে এমন একটি প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।