নারীরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হলে নারী-পুরুষের বৈষম্যের অবসান হবে না : ইন্দিরা

image

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নারীরা অর্থনৈতিকভাবে স্বচ্ছল ও স্বাবলম্বী না হলে দীর্ঘদিন ধরে চলে আসা নারী-পুরুষের অর্থনৈতিক, সামাজিক ও পারিবারিক বৈষম্যের অবসান হবে না। সুবিধা বঞ্চিত নারীরা শুধু গ্রামেই নয়; শহরে আছে। নগরভিত্তিক প্রান্তিক মহিলাদের উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সরকার শহরের নারীদের দারিদ্র্য দুর করতে কাজ করছে। দক্ষ ও প্রশিক্ষিত নারীরা ২০৩০ সালের এসডিজি অর্জন ও ২০৪১ সালের উন্নত বাংলাদেশ নির্মানে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। ১২ জানুয়ারি রোববার রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার অডিটোরিয়ামে নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম এডভোকেটের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক কাজল ইসলাম, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, প্রকল্প পরিচালক নুরুন নাহার হেনা প্রমুখ।

মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার বিশেষ অতিথির বক্তব্যে বলেন, নারী-পুরুষের সমতা আনতে হলে নারীদের অর্থনৈতিকভাবে পুরুষের সমকক্ষ হতে হবে। এজন্য নারীদের আয়বর্ধক কাজে নিয়োজিত হয়ে অর্থনৈতিক স্বচ্ছলতা আনতে হবে। যে ১০টি ট্রেডে আপনারা প্রশিক্ষণ নিয়েছেন তা আপনাদের দক্ষ করে তুলবে। উল্লেখ্য, প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আলোচনা পর্ব শেষে প্রশিক্ষণ সম্পন্ন করা নারীদের মাঝে সনদ বিতরণ করেন।

ডাক্তার ও রোগীদের সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

image

করোনার প্রভাবে যথাসময়ে বিদ্যুৎ ও জ্বালানিখাতের প্রকল্প বাস্তবায়ন নিয়ে সংশয়

image

বিদেশি ডিগ্রির সমতাবিধানের নীতিমালা যুগোপযোগী করার উদ্যোগ

image

বিদেশফেরতদের পুলিশের তত্ত্বাবধানে হস্তান্তরের নির্দেশ হাইকোর্টের

image

নিত্যপণ্যের কৃত্রিম সঙ্কটকারীদের ধরতে চলছে বিশেষ অভিযান

image

মানুষ বাঁচাতে সব ব্যবস্থা : প্রয়োজনে শাটডাউন : ওবায়দুল কাদের

image

করোনা নিয়ে সরকারের কোন লুকোছাপা নেই : তথ্যমন্ত্রী

image

সংসদ উপনির্বাচন এবং সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণের দিন-তারিখ বহাল

image

শেখ হাসিনার কণ্ঠে রেহানার কবিতা

image