নিরাপদ ঈদযাত্রায় পুলিশের পরামর্শ

image

ঈদুল ফিতর উপলক্ষে স্বজনদের সাথে ঈদ আনন্দে মেতে উঠতে বাড়ি ফিরতে শুরু করেছেন নগরবাসী। চাকরিজীবীদেরও চলছে বাড়ি ফেরার প্রস্তুতি। নগরবাসীর ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করতে বেশকিছু পরামর্শ দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে জানানো হয়, যাত্রাপথে কেউ নিরাপত্তাহীনতায় ভুগলে কিংবা পুলিশের সহযোগিতার প্রয়োজনবোধ করলে টহল পুলিশকে জানাতে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি জনবহুল সড়ক ও পথ ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

যাত্রাপথে নিরাপত্তায় ডিএমপির আরও কিছু পরামর্শ

১. নিজের নিরাপত্তা নিশ্চিত করুন। প্রয়োজনে টহল পুলিশের সহায়তা নিন। ২. রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। ৩. রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা-পয়সা বহনে সাবধানতা অবলম্বন করুন। ৪. রাস্তায় বাস বা ট্রেন বা লঞ্চ টার্মিনালে পকেটমার ও দুস্কৃতিকারী থেকে সাবধান থাকুন। ৫. যানবাহনে চলার সময় বা ট্রাফিক জ্যাম পড়লে গাড়ির জানালা বন্ধ রাখুন। ৬. আপনার সাথের মোবাইল ফোন এবং হ্যান্ডব্যাগের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখুন।

৭. অপরিচিত কারও সাথে ভাগাভাগি করে গাড়ি ভাড়া করবেন না বা গাড়িতে উঠবেন না। ৮. রাস্তায় অপরিচিত কারও কাছ থেকে কোনো কিছু খাবেন না। ৯. যাতায়াতের সময় সহযাত্রী বেশে থাকা অজ্ঞানপার্টি ও মলমপার্টির খপ্পর হতে সাবধানতা অবলম্বন করুন। ১০. মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন। ১১. ট্যাক্সি বা অটোরিক্সা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে নিন। প্রয়োজনে রেজিস্ট্রেশন নম্বর ও ড্রাইভারের নাম প্রিয়জনের নম্বরে এসএমএস করুন।

১২. যাত্রাকালে নিজের মালামালের প্রতি বিশেষভাবে লক্ষ্য রাখুন এবং রাতে মূল্যবান সামগ্রী নিয়ে একাকী চলাচল পরিহার করুন। ১৩. ঈদে বাড়ি যেতে হলে শেষ মুহূর্তের যানজট এড়াতে পূর্বেই ভ্রমণ সম্পন্ন করুন। ১৪. তাড়াহুড়া করে কিংবা ঝুঁকিপূর্ণ অবস্থায় বাসে উঠবেন না। যে কোনো জরুরি পুলিশী সহযোগিতার জন্য যোগাযোগ করতে বলা হয়েছে। পুলিশ কন্ট্রোল রুম-০১৭১৩-৩৯৮৩১১, ৯৫৫৯৯৩৩, ৯৫৫১১৮৮, ৯৫১৪৪০০। ট্রাফিক কন্ট্রোল রুম- ০১৭১১-০০০৯৯০, ০১৭০৭-৮০৬১১১, ০১৭০৭-৮০৬২২২, ০১৭০৭-৮০৬৮৮৮। জাতীয় জরুরি সেবা নং- ৯৯৯।

মুজিববর্ষে অপরাজনীতি নিমূল করতে শপথ নেয়ার আহ্বান তথ্যমন্ত্রীর

image

১১০ কিলোমিটার নৌপথ দশ বছরেও উদ্ধার হয়নি

image

মুজিববর্ষ উদযাপনের নামে চাঁদাবাজি না করতে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি : জানালেন ওবায়দুল কাদের

image

সৃজনশীল পদ্ধতিতে প্রশিক্ষণ নিয়েও প্রশ্নপত্র প্রণয়নে নোট-গাইডগুলোর ওপর নির্ভরশীল শিক্ষা বোর্ডগুলো

image

মন্ত্রিসভায় ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউশন আইন ২০২০’ এর অনুমোদন

image

ফিফা বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী কাতার : চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

image

ভ্যাট-ট্যাক্স ফাঁকিবাজদের শান্তিতে ঘুমাতে দেওয়া হবে না

image

সড়ক-মহাসড়কে অনুপযোগী যান চলাচলের তদারকি ও বন্ধ করতে টাস্কফোর্স গঠনের নির্দেশ

image

কক্সবাজার পরিবেশের উন্নয়ন ও জীবিকার সুযোগ বৃদ্ধির লক্ষে জাতিসংঘের সেইফ প্লাস প্রকল্প

image