নেপালের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে জেনারেল আজিজের সাক্ষাৎ

http://thesangbad.net/images/2020/February/11Feb20/news/nepal-bd1%20%281%29.jpg

নেপালে সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ দেশটির রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী এবং প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা অলির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) তাদের দফতরে পৃথক সাক্ষাতে মিলিত হন সেনাপ্রধান।

আইএসপিআর জানায়, সাক্ষাৎকালে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন আলাপ-আলোচনা করেন। আলোচনাকালে তাদের সঙ্গে দুই দেশের (নেপাল ও বাংলাদেশ) সেনাবাহিনীর মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময়, শুভেচ্ছা সফর ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত বিবিধ বিষয়ে কথা বলেন। নেপালের পক্ষ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর অগ্রযাত্রায় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন দেশটির রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

আইএসপিআর জানায়, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ছাড়াও বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ নিজ দেশের সেনাবাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ, দক্ষতা বৃদ্ধিসহ পারস্পরিক সম্পর্কের উন্নয়নে নেপালের সেনাবাহিনীর বীরেন্দ্র পিস অপারেশন ট্রেনিং সেন্টার পরিদর্শন করেন। তিনি মঙ্গলবার নেপাল সেনাবাহিনীর একটি ইউনিটও পরিদর্শন করেন। উল্লেখ্য, সফর শেষে সেনাবাহিনী প্রধান মঙ্গলবার দেশে ফিরেছেন।

http://thesangbad.net/images/2020/February/11Feb20/news/nepal-bd2.jpg

উল্লেখ গত ৭ ফেব্রুয়ারি নেপালে সফররত বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ দেশটির সহকারী প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ঈশ্বর পোখারেল এবং সেনাপ্রধান জেনারেল পুর্না চন্দ্র থাপার সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে সেনাপ্রধান জেনালের আজিজ আহমেদ নেপালের সেনাবাহিনীর সঙ্গে বাংলাদেশের সেনাবাহিনীর সম্পর্ক নিয়ে কথা বলেন। সাক্ষাৎকালে সেনাবাহিনী প্রধান তাদের সঙ্গে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময়, শুভেচ্ছা সফর ও পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত বিবিধ বিষয়ে আলোচনা করেন।

সরকারি সফরে ৪ দিনের জন্য সেনাবাহিনী প্রধান গত ৭ ফেব্রুয়ারি নেপালে পৌঁছালে নেপাল সেনাবাহিনী সদর দফতরে নেপালের একটি চৌকস সেনাদল বাংলাদেশ সেনাবাহিনী প্রধানকে গার্ড অব অনার প্রদান করে। সেনাপ্রধান নেপালের আর্মি প্যাভিলিয়নে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে নেপালের ‘বীর সম্রার্ট’ শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। গত ৮ ফেব্রুয়ারি সেনাবাহিনী প্রধান নেপাল সেনাবাহিনীর ওয়েস্টার্ন ডিভিশন সদর দফতর পরিদর্শন করেন।

করোনা প্রতিরোধে সশস্ত্রবাহিনীকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাস্ক হস্তান্তর

image

ক্যাপ্টেন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি, অচিরেই রায় কার্যকর

image

করোনায় আক্রান্ত রোগীদের বহনে প্রস্তুত বিশেষ হেলিকপ্টার

image

বঙ্গবন্ধুর খুনি মাজেদ লিবিয়া-পাকিস্তান ঘুরে ২৫ বছর ছিল কলকাতায়

image

ডিএমপিকে হ্যান্ড স্যানিটাইজার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

image

করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪১

image

সরকারকে বিনামূল্যে ৫০০ ভেন্টিলেটর দিতে চায় টাইগার আইটি

image

হাসপাতালে ভর্তি না নেওয়ায় ক্যান্সার আক্রান্ত ঢাবি ছাত্রের বিনা চিকিৎসায় মৃত্যু,ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

image

যুক্তরাষ্ট্রে ১৫ দিনে করোনায় ৮৬ বাংলাদেশির মৃত্যু

image