প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে তথ্য-প্রযুক্তিতে দক্ষ হতে হবে : স্পিকার

image

স্পিীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অগ্রসরমান। ভবিষ্যত প্রজন্মকে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে অবশ্যই তথ্য-প্রযুক্তিতে দক্ষ হতে হবে। ৩০ মে বৃহস্পতিবার ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এর ই-গভর্নমেন্ট লিডারশীপ সেন্টারে ‘ডেভেলপিং ডিজিটাল গভর্নমেন্ট স্ট্রাটেজিস: অ্যান ওরিয়েন্টেশন প্রোগ্রাম অন ই-গভার্নেন্স’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংসদ সদস্য আ ফ ম রুহুল হক, অ্যারোমা দত্ত এবং নাহীদ ইজহার খান।

ই-গভর্নমেন্ট লিডারশীপ সেন্টার এনইউএস এর ডাইরেক্টর অশোক কুমার চার দিনব্যাপী কর্মশালার সারমর্ম উপস্থাপন করেন। তিনি তার উপস্থাপনায় ফিশিং ভিলেজ সিঙ্গাপুরের স্মার্ট ন্যাশনে রূপান্তরের পরিপ্রেক্ষিত উল্লেখ করেন। কর্মশালা চলাকালে অংশগ্রহণকারীরা সিঙ্গাপুর ন্যাশনাল লাইব্রেরি এবং সিঙ্গাপুর পার্লামেন্ট পরিদর্শন করেন। সমাপনী অনুষ্ঠানে সংসদ সদস্য মো. ইসরাফিল আলম, মীর মোশতাক আহমেদ রবি, আশেক উল্লাহ রফিক, আয়েশা ফেরদাউস, ওয়াসিকা আয়েশা খানসহ জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাগণ অংশ নেন। এ সময় সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর আয়োজিত চার দিনব্যাপী এ কর্মশালা প্রশংসনীয়। আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করে তিনি বলেন এ কর্মশালা সংসদ সদস্যদের ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের আইসিটি বিষয়ে যে ধারনা দিয়েছে তা অত্যন্ত কার্যকর। জীবন চলার প্রতিটি ক্ষেত্রই এখন তথ্য প্রযুক্তি নির্ভর, সেকারণে ডিজিটাল রপান্তরের ক্ষেত্রে সংসদ সদস্যরা সংসদে কার্যকর ভূমিকা রাখবেন মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।