প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালন

image

প্রতিরক্ষা মন্ত্রণালয়ে জাতীয় শোক দিবসে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত। ছবি: সংগৃহীত

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইঁয়া। আলোচনা সভায় এ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের ৯ জন কর্মচারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ এবং দেশ ও জাতি গঠনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বক্তাগণ একটি উন্নততর প্রগতিশীল বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে জাতির পিতার রাজনৈতিক দর্শন এবং অর্থনৈতিক রুপরেখার উপর বিশেষ গুরুত্ব আরোপ করে তা যথাযথভাবে বাস্তবায়নে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান। সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।আলোচনা সভা শেষে গণভবন মসজিদের খতিবের পরিচালনায় বিশেষ দোয়ামাহফিলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

বিজিবি’র কর্মসূচী পালনঃ এদিকে জাতীয় শোক দিবস ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিস্তারিত কর্মসূচী পালন করেছে। দিবসের কর্মসূচী অনুযায়ী বিজিবি সদর দপ্তরসহ সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহের মসজিদে খতমে কোরআন এবং সকল সদস্যের উপস্থিতিতে যোহরের নামাজের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত পরিবারবর্গের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। বিজিবির সকল স্থাপনায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকালে রাজধানীতে আয়োজিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শোক র‌্যালীতে বিজিবি’র কর্মকর্তা ও অন্যান্য পদবীর সদস্যগণ অংশগ্রহণ করেন। এছাড়া বিজিবি সদর দপ্তরসহ সকল রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর উপর আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

সকাল ১০ টা ৩০ মিনিটে পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলাম, বিজিবি মহাপরিচালক তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও উপদেশ অনুসরণের জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান। এছাড়া জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে এবং তাঁর অসমাপ্ত কাজসমূহ সম্পন্নের লক্ষ্যে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত সকল পদক্ষেপের সার্বিক সফলতা কামনা করেন। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর বিস্তারিত আলোচনা করেন বিজিবি সদর দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম জাহাঙ্গীর আলম। এছাড়া মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন লে: কর্ণেল মোঃ আমিনুল হক, নায়েব সুবেদার মাহাবুবুল হক চৌধুরী ও সিপাহী ফাহিমা খাতুন।