প্রশিক্ষণের সুযোগ পেলে তরুণরা আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারবে : স্পিকার

image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রশিক্ষণের সুযোগ পেলে তরুণরা নিজেদের কর্মসংস্থান নিজেরাই তৈরী করতে পারবে। তরুণ জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার ওপর গুরোত্বারোপ করে তিনি বলেন, দক্ষ জনগোষ্ঠীর মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব। ১৫ এপ্রিল সোমবার রংপুরের পীরগঞ্জে স্থানীয় নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর তরুণ-তরুণীদের দুই মাসব্যাপী ‘ওয়েল্ডিং এ্যান্ড ফেব্রিকেশন’ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দমদমাস্থ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) রংপুর, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ প্রশিক্ষণের আয়োজন করে। এসময় স্পিকার প্রশিক্ষণপ্রাপ্ত ৪০জন প্রশিক্ষণার্থীকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স প্রদান করেন।

রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন রংপুর টিটিসি’র অধ্যক্ষ প্রকৌশলী মো. লুৎফর রহমান, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর পরিচালক ডি এম আতিকুর রহমান ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর যুগ্মসচিব (পিআরএল) নারায়ণ চন্দ্র বর্মা। অনুষ্ঠানে পীরগঞ্জের পৌর মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলনসহ রংপুর জেলা আওয়ামী লীগ এবং পীরগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামী লীগের নেতা, সুশীল সমাজের প্রতিনিধি এবং প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন।

স্পিকার বক্তব্যের শুরুতে সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মানবসম্পদ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। উত্তর অঞ্চলে দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে রংপুর টিটিসি সক্ষমতার প্রমাণ রাখছে। পরে স্পিকার পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়াম হলরুমে শিলা বৃষ্টিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ, মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার ও সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।