বগুড়া ও যশোরে সংসদীয় উপনির্বাচন ১৪ জুলাই

image

প্রতীকী ছবি

আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আজ শনিবার (৪ জুলাই) নির্বাচন কমিশন (ইসি) বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান ইসি সচিব মো. আলমগীর।

ইসি সচিব বলেন, নতুন করে কোনো মনোনয়নপত্র জমা বা দাখিলের প্রয়োজন নেই। এ নির্বাচনে ইতোপূর্বে যেসব প্রার্থী ছিলেন এবং যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই আবার কার্যক্রম শুরু হবে।

গত ১৮ জানুয়ারি সাবেক সংসদ সদস্য আবদুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসনটি শূন্য ঘোষিত হয়। আর সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ২১ জানুয়ারি শূন্য ঘোষণা করা হয়।

এরপর নির্বাচন কমিশন ২৯ মার্চ আসন দুটিতে উপ-নির্বাচনের তারিখ দিয়ে তফসিল ঘোষণা করে। সে তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ছিল ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ছিল ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থীতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হয়েছে ৯ মার্চ। কিন্তু ভোটগ্রহণের এক সপ্তাহ আগে করোনা মহামারির কারণে নির্বাচন স্থগিত করে ইসি।

সংবিধান অনুযায়ী, সংসদীয় কোন আসন শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। বগুড়া-১ আসনে ১৬ এপ্রিল আর যশোর-৬ আসনে ১৯ এপ্রিলের মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা ছিল।

তবে দ্বৈবদুর্বিপাকের কারণে প্রধান নির্বাচন কমিশনার পরবর্তীতে আরো নব্বই দিন সময় নিতে পারেন। সে অনুযায়ি বগুড়া-১ আসনের ১৮০ দিন পূর্ণ হবে ১৫ জুলাই। আর যশোর-৬ আসনের ১৮০ দিন মেয়াদ পূর্ণ হবে ১৮ জুলাই।

নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব এ এস এম আসাদুজ্জামান বলেন, যেহেতু নির্বাচন আগে স্থগিত করা হয়েছিল, সেহেতু আর নতুন তফসিল ঘোষণার প্রয়োজন নেই। আগের তফসিলেই নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রক্তের, তা কখনোই দুর্বল হওয়ার নয়-নৌপরিবহন প্রতিমন্ত্রী

image

সিলেটে জঙ্গি গডফাদার ১৬ বছরেও শনাক্ত হয়নি

image

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করােনাভাইরাসে ৪ জনের মৃত্যু

image

সিলেট সীমান্ত থেকে বিপুল পরিমাণ ভারতীয় মদ উদ্ধার

image

সিলেটে আল্লাহর দলের জঙ্গি আটক

image

মেজর সিনহা হত্যা মামলার আসামীদের রিমান্ডে নেয়া হয়নি

image

দুর্নীতিতে অভিযুক্ত সাবেক প্রধান বিচারপতি সিনহা

image

ট্রেনের টিকেট হস্তান্তর এবং কালোবাজারী সংক্রান্ত বিজ্ঞপ্তি

image

মেজর সিনহা হত্যার ঘটনায় গণশুনানি হচ্ছে ১৬ আগস্ট

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা তদন্তে আগামী ১৬ আগস্ট প্রত্যক্ষদর্শীদের নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হচ্ছে। আর এ শুনানির আয়োজন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।