মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণের কোন বিকল্প নেই : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু -ফাইল ছবি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, মানবসম্পদ উন্নয়নে প্রশিক্ষণের কোন বিকল্প নেই। ২০৪১ সালের উন্নত বাংলাদেশের জন্য প্রয়োজন মানবিক গুণসম্পন্ন দক্ষ মানব সম্পদ। আজকের এই প্রশিক্ষিত কর্মকর্তারাই উন্নত বাংলাদেশ গড়বে। নিজেদের মনোবল চাঙ্গা রেখে উন্নত বিশ্বের একটি দেশের কর্মকর্তা হিসেবে নিজেদের প্রস্তুত করুন।

আজ শনিবার (৪ জুলাই) তার বাসভবন থেকে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউট (বিপিএমআই) আয়োজিত ‘ডেসকোতে নব-নিযুক্ত ৩২ জন সহকারী প্রকৌশলীর বুনিয়াদি প্রশিক্ষণ’ এর সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বিপিএমআই’র রেক্টর মো, মাহবুব-উল-আলমের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস ও বিদ্যুৎ সচিব ডঃ সুলতান আহমেদ বক্তব্য রাখেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বর্তমানে বাংলাদেশ বিদ্যুৎ ক্ষেত্রে অভূতপূর্ব যে সাফল্য অর্জন করেছে সেখানে আরও দক্ষ জনশক্তি প্রয়োজন। একারণেই বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের মত একটি প্রতিষ্ঠানের সৃষ্টি হয়েছে। বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইন্সটিউটকে আমরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই। আমাদের বিতরণ, সঞ্চালন ও উৎপাদন কোম্পানিগুলো অনেক বেশি সক্ষমতা অর্জন করেছে। প্রকৌশলীদেরও সক্ষমতা বাড়াতে হবে। দক্ষতা অর্জরে পাশাপাশি গ্রাহক সন্তুষ্টির উপরও জোর দিয়ে তিনি বলেন, একজন গ্রাহক যেন সেবা পেতে এসে কোন অবস্থাতেই হয়রানির শিকার না হোন এদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ প্রশিক্ষণে ডেসকো’র নব-নিযুক্ত ৩২ জন সহকারী প্রকৌশলী অংশ গ্রহণ করেছেন। ১১ টি মডিউলে মোট ৬০ কর্মদিবসে প্রশিক্ষণটি সম্পন্ন হয়েছে। প্রশিক্ষণে দেশের খ্যাতনামা শিক্ষাবিদ, উচ্চ পদস্থ সরকারী কর্মকর্তা,বিভিন্ন সংস্থা কোম্পনীর অভিজ্ঞ কর্মকর্তা ও কর্পোরেট প্রশিক্ষকগণ প্রশিক্ষণ প্রদান করেছেন। ভার্চুয়াল প্লাটফরমে প্রশিক্ষণ চালু হওয়ায় দেশের বাইরে থেকে খ্যাতনামা অধ্যাপক, অর্থনীতিবিদ, বিদ্যুৎ ও জ্বালানী বিশেষজ্ঞগণ বক্তব্য প্রদান করে প্রশিক্ষণকে সমৃদ্ধ করেছেন।

সিলেটে জঙ্গি গডফাদার ১৬ বছরেও শনাক্ত হয়নি

image

সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করােনাভাইরাসে ৪ জনের মৃত্যু

image

সিলেট সীমান্ত থেকে বিপুল পরিমাণ ভারতীয় মদ উদ্ধার

image

সিলেটে আল্লাহর দলের জঙ্গি আটক

image

মেজর সিনহা হত্যা মামলার আসামীদের রিমান্ডে নেয়া হয়নি

image

দুর্নীতিতে অভিযুক্ত সাবেক প্রধান বিচারপতি সিনহা

image

ট্রেনের টিকেট হস্তান্তর এবং কালোবাজারী সংক্রান্ত বিজ্ঞপ্তি

image

মেজর সিনহা হত্যার ঘটনায় গণশুনানি হচ্ছে ১৬ আগস্ট

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহতের ঘটনা তদন্তে আগামী ১৬ আগস্ট প্রত্যক্ষদর্শীদের নিয়ে গণশুনানি অনুষ্ঠিত হচ্ছে। আর এ শুনানির আয়োজন করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

বংশী-তুরাগ-ধলেশ্বরীর পানি কমেছে, বেড়েছে নদী ভাঙন

image