মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বাড়ছে

image

২০১৯-২০ অর্থবছরে মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার টাকায় উন্নীত করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি বয়স্ক ভাতা ও প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীদের উপবৃত্তি প্রাপ্তদের সংখ্যা বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

২০১৯-২০ অর্থবছরে জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। এ বরাদ্দ জাতীয় বাজেটের শতকরা ১৪ দশমিক ২১ ভাগ এবং জিডিপির শতকরা ২ দশমিক ৫৮ ভাগ। গত অর্থবছরে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৬৪ হাজার ৪০৪ কোটি টাকা আসন্ন বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর পাশাপাশি বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৪০ লাখ থেকে ৪৪ লাখে বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এছাড়া অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতা দেয়ার লক্ষ্যে ভাতাভোগীর সংখ্যা ১০ লাখ থেকে ১৫ দশমিক ৪৫ লাখে বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের উপবৃত্তির সংখ্যা ৯০ হাজার থেকে ১ লাখ জনে বাড়ানো এবং উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৭০০ টাকা থেকে ৭৫০ টাকা, মাধ্যমিক স্তরে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা এবং উচ্চ মাধ্যমিক স্তরে ৮৫০ টাকা থেকে ৯০০ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এদিকে, সামাজিক নিরাপত্তা খাতে হিজড়া, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীকে আরও বেশি সংখ্যক জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় আনার কথা বলা হয়েছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, দরিদ্র জনগণের অবস্থা উন্নয়নে আমরা সামাজিক নিরাপত্তা খাতে প্রতিবছর বরাদ্দ বাড়িয়ে চলেছি। বর্তমানে দেশের প্রায় এক-চতুর্থাংশ পরিবারকে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নিয়ে এসেছি।