মুজিববর্ষে দেশ শতভাগ বিদ্যুতের আওতায় আসবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

image

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, মুজিবর্ষে দেশের শতাভাগ এলাকা বিদ্যুতের আওতায় আসবে। এ লক্ষ্য বাস্তবায়নে আরইবি’র জেনারেল ম্যানেজারদের সর্বোচ্চ অবদান রাখতে হবে। ১৫ ফেব্রুয়ারি শনিবার রাজধানীর নিকুঞ্জে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) সদর দপ্তরে দুই দিনব্যাপী জেনারেল ম্যানেজার (জিএম) সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরইবি’র চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.) সম্মেলনে মুজিববর্ষকে সেবা বর্ষ পালনের লক্ষ্যে আরইবি’র কার্যক্রমের উপর কারিগরী, আর্থিক ও ব্যবস্থাপনাগত বিষয়ে (পাওয়ার পয়েন্টে) একটি প্রতিবেদন উপস্থাপন করেন। সম্মেলনে বক্তব্য রাখেন পাওয়ার সেলের মহাপরিচালক জনাব মোহাম্মদ হোসাইন। দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) সিনিয়র জেনারেল ম্যানেজার ও জেনারেল ম্যানেজার এবং আরইবি’র উর্ধ্বতন কর্মকর্তরা সম্মেলনে উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বিদ্যুৎ বিভাগ মুজিববর্ষকে বিদ্যুতের সেবা বর্ষ হিসেবে পালন করবে। এ বছর জুনের মধ্যে গ্রীড এলাকায় এবং ডিসেম্বরের মধ্যে অফগ্রীড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে। তিনি বলেন, গ্রাহকরা এখন বিদ্যুতের ট্রিপ বা শাট-ডাউন শুনতে চান না, তারা মানসম্পন্ন বিদ্যুৎ চান। গ্রাহকদের চাহিদা অনুযায়ি সেবা দিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাজ করতে হবে।

মুজিববর্ষ আরইবির সেবাবর্ষ: মুজিববর্ষকে আরইবি’র সেবাবর্ষ হিসেবে পালনের লক্ষ্যে দুই দিনব্যাপী এই জিএম সম্মেলনে ১০টি বিষয়কে প্রাধান্য দিয়ে আলোচনা করা হবে। বিষয়গুলো হলো- চলতি (২০২০) বছর জুনের মধ্যে দেশের গ্রীডভুক্ত এলাকার ৪৬১ টি উপজেলায় এবং ডিসেম্বরের মধ্যে অফগ্রীড এলাকার ১০৮৩টি গ্রাম আরইবি ও পবিসের নিজস্ব অর্থায়নে শতভাগ বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যে বাস্তবায়নে কর্মসূচি; মুজিববর্ষব্যাপী ৮০টি পবিসে ‘আলোর ফেরিওয়ালা’ পালাক্রমে ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করে ‘ঘরে ঘরে বিদ্যুৎ’ তথা শতভাগ উপজেলা বিদ্যুতায়ন নিশ্চিত করা; ‘মুজিববর্ষে’ দেশব্যাপী আড়াই লাখ প্রি-পেইড মিটার স্থাপন করা; ‘মুজিববর্ষ-পল্লী বিদ্যুতের সেবা বর্ষ’ হিসেবে প্রতিপালনের লক্ষ্যে ‘আলোর ফেরিওয়ালা’, ‘উঠান বৈঠক’ এবং ‘গণশুনানী’ কর্মসূচী প্রান্তিক পর্যায়ে বাস্তবায়ন করা; ‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে ৮০টি পবিস এর জন্য ইতোমধ্যে নির্বাচিত ৮০টি মডেল গ্রামে নাগরিক সুবিধাসহ শিল্পায়ন; কৃষি বিপ্লব ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে নিরবচ্ছিন্ন ও মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখা; ১০৭টি অফ-গ্রীডভূক্ত গ্রামে নবায়নযোগ্য জ্বালানি বা সোলার সিস্টেম বা গ্রীড বিদ্যুতের মাধ্যমে বিদ্যুতায়নের ব্যবস্থা করা; ‘পরিবেশ বান্ধব ২ হাজার সোলার সেচ পাম্প স্থাপন; মাদক, সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে কাজ করা; মুজিবর্ষেই ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে ‘পেপারলেস অফিস’ চালু করা।

মুজিববর্ষের আরইবির বর্ণঢ্য আয়োজন: আরইবি সূত্র জানায়, মুজিববর্ষকে বর্ণাঢ্যভাবে উদযাপনের লক্ষ্যে ৮০টি পবিস ও আরইবি’র সদর দপ্তরে দৃষ্টিনন্দন মুজিবকর্ণারে দুর্লভ ভিডিও চিত্র, স্থির চিত্র প্রদর্শন এবং বঙ্গবন্ধু ও মহান মুক্তিযুদ্ধের উপর রচিত বিভিন্ন গ্রন্থ সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। পাশাপাশি ‘মুজিববর্ষ’ সফলভাবে উদযাপনের লক্ষ্যে আরইবি এবং ৮০টি পবিসে ‘ডে কেয়ার’ সেন্টার চালু করা হয়েছে। উল্লেখ্য যে, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর উদ্যোগে গ্রামীণ বিদ্যুতায়নের লক্ষ্যে ‘পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)’ প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে আরইবির গ্রাহক সংখ্যা ২ কোটি ৮৩ লাখ, বিদ্যুৎ বিতরণ লাইন ৪ লাখ ৮৬ হাজার কিলোমিটার। বর্তমানে দেশের প্রায় ৯৬ ভাগ জনগণ বিদ্যুৎ সুবিধাভোগী। দেশের ৪৬১টি উপজেলার মধ্যে ইতোমধ্যে ৪১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৫১টি উপজেলায় মুজিববর্ষেই শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম সম্পন্ন করবে আরইবি।

করোনা প্রতিরোধে সশস্ত্রবাহিনীকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাস্ক হস্তান্তর

image

ক্যাপ্টেন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি, অচিরেই রায় কার্যকর

image

করোনায় আক্রান্ত রোগীদের বহনে প্রস্তুত বিশেষ হেলিকপ্টার

image

বঙ্গবন্ধুর খুনি মাজেদ লিবিয়া-পাকিস্তান ঘুরে ২৫ বছর ছিল কলকাতায়

image

ডিএমপিকে হ্যান্ড স্যানিটাইজার দিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

image

করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪১

image

সরকারকে বিনামূল্যে ৫০০ ভেন্টিলেটর দিতে চায় টাইগার আইটি

image

হাসপাতালে ভর্তি না নেওয়ায় ক্যান্সার আক্রান্ত ঢাবি ছাত্রের বিনা চিকিৎসায় মৃত্যু,ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

image

যুক্তরাষ্ট্রে ১৫ দিনে করোনায় ৮৬ বাংলাদেশির মৃত্যু

image