রেডজোন ওয়ারী লকডাউন : থাকবে ২১ দিন

image

রেড জোন হিসেবে পুরান ঢাকার ওয়ারী এলাকা আজ শনিবার (৪ জুলাই) থেকে লকডাউন করে দেয়া হয়েছে। সকাল ৬ টা থেকেই ওয়ারীর তিনটি রোড ও পাঁচটি গলির প্রবেশমুখ বন্ধ করে দেয়া হয়েছে। রোডগুলো হলো টিপু সুলতান রোড, যোগীনগর রোড ও ঢাকা-সিলেট মহাসড়ক (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন)। গলিগুলো হলো লারমিনি স্ট্রিট, হেয়ার স্ট্রিট, ওয়্যার স্ট্রিট, র্যাং কিন স্ট্রিট ও নবাব স্ট্রিট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৪১ নম্বর ওয়ার্ডের আওতাধীন এই আবাসিক এলাকাটির চারপাশের প্রবেশমুখে বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে টাঙানো রয়েছে রঙিন ব্যানার, লেখা ‘রেড জোন, লকডাউন’। তবে জরুরি প্রয়োজনে যাতায়াতের জন্য র‌্যাংকিন স্ট্রিটের উত্তরা ব্যাংকের রাস্তা ও ওয়্যার স্ট্রিটের হট কেকের দোকানের পাশের রাস্তা দিয়ে যাতায়াতের ব্যবস্থা রাখা হয়েছে। এখন কেউ ওই দুটি ফটক দিয়ে যাতায়াত করতে চাইলে তাকে নির্দিষ্ট খাতায় যাতায়াতের কারণ এবং নিজ ঠিকানা লিখে বের হতে হবে। লকডাউন এলাকায় একটি কন্ট্রোল রুম (০১৯৯৯৯২৬৩৩৯, ০১৮৭৩৩০১১১৪) খোলা হয়েছে। যেকোনো প্রয়োজনে এই দুটি মুঠোফোন নম্বরে যোগাযোগ করতে পারবেন অধিবাসীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বেই এই লকডাউন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। তবে লকডাউন শুরুর আগে ওয়ারীতে বসবাসরত অনেকেই গ্রামের বাড়িতে চলে গেছেন।