শামিম কবির বাংলাদেশ ক্রিকেটের উন্নতির পথ দেখিয়েছেন : স্মৃতিচারণে বিশিষ্টজনরা

image

শামিম কবির ছিলেন একজন চমৎকার ক্রিকেটার। ছিলেন দৃঢ়চিত্তের অধিকারী। পরিপাটি ও সুশৃঙ্খল মানুষ। তিনি কখনো কারও সঙ্গে অসৎ আচারণ করেননি। খেলোয়াড়দের কাছে তিনি ছিলেন একজন অভিভাবকের মতো। দলের যোগ্য নেতা। শামিম কবির বাংলাদেশের ক্রিকেটের উন্নতির পথ দেখিয়েছেন।

সদ্য প্রয়াত বাংলাদেশের ক্রিকেটের অন্যতম প্রাণপুরুষ ও জাতীয় দলের প্রথম অধিনায়ক শামিম কবিরের সম্পর্কে এভাবেই স্মৃতিচারণ করে ক্রিকেট অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিরা। বৃহস্পতিবার (১ আগস্ট) সকালে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামস্থ বিসিবি একাডেমি প্রাঙ্গণে এই কৃতি ক্রিকেটারের মরদেহ রাখা হলে বিনম্র শ্রদ্ধা জানিয়ে বিশিষ্ট ব্যক্তিবর্গ স্মৃতিচারণ করেন। তার জানাজায় অংশ নিতে এবং তাকে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করতে এ সময় ক্রিকেটাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ, শামিম কবিরের খেলার সঙ্গী, বন্ধু, সাবেক ও বর্তমান ক্রিকেটাররা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, শফিকুল হক হীরা, গাজী আশরাফ হোসেন লিপু, মিনহাজুল আবেদিন নান্নু, আকরাম খান ও নাইমুর রহমান দুর্জয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সাধারণ সম্পাদক রাইসউদ্দিন আহমেদ, তানভীর মাজহার তান্না ও সৈয়দ আশরাফুল হকও আসেন দেশের প্রথম অধিনায়ককে শ্রদ্ধা জানাতে। এছাড়া সাবেক ক্রিকেটার শাকিল কাশেম, সাবেক ক্রিকেটার ও সংগঠক জালাল আহমেদ চৌধুরীসহ আরও অনেকেই জানাজায় অংশ নেন। সাকিব আল হাসান, মোহাম্মদ সাইফউদ্দিনসহ শামিম কবিরের জানাজায় উপস্থিত ছিলেন তাদের উত্তরসূরি অনেক ক্রিকেটাররাও। এ সময় সংবাদ সম্পাদক আলতামাশ কবির, আরদাশির কবির প্রমূখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের ইতিহাসের প্রথম অধিনায়ক শামিম কবির সোমবার (২৯ জুলাই) ধানমন্ডির ইডেন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিসিবি একাডেমি প্রাঙ্গণে বৃহস্পতিবার সকাল ১১টায় শামীম কবিরের জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার আগে শামিম কবিরের স্মৃতিচারণ করেন বিশিষ্ট ক্রিকেটাররা। জাতীয় দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, শামিম কবিরের হাত ধরে স্বাধীনতার আগে ও পরে দেশের ক্রিকেট এগিয়েছে। শামিম কবিরের সঙ্গে ওপেন করার নানা অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, শামিম ভাই আমার ওপেনিং পার্টনার ছিলেন। তার নেতৃত্বে আমরা খেলতাম। ওনার সঙ্গে আমি অনেক ম্যাচে উদ্বোধন করেছি। শামিম ভাই শেষ যে ম্যাচটি খেলেছিলেন, বঙ্গবন্ধু স্টেডিয়ামের সেই ম্যাচেও তার সঙ্গে উদ্বোধন করেছিলাম। বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ক আরও বলেন, শামীম ভাইয়ের সম্পর্কে খেলার অভিজ্ঞতা বলে শেষ করা যাবে না। অসম্ভব ভালো একটি মানুষ ছিলেন তিনি।

জাতীয় দলের সাবেক অধিনায়ক শফিকুল হক হীরা বলেন, আমরা এমন একজনের সামনে আছি, যার হাত ধরে আমাদের ক্রিকেট এগিয়েছে। পাকিস্তানের ক্রিকেটসহ তার সঙ্গে সব জায়গায় খেলেছিলাম। শামিম ভাইয়ের সম্পর্কে বলে শেষ করা যাবে না। তিনি খুবই ভালো মানুষ ছিলেন। তার মতো ভদ্রলোক খুব কমই আছেন। তার জন্য দোয়া করি, তিনি সেখানেই থাকেন যেন শান্তিতে থাকেন।

ক্রিকেট বোর্ডের সাবেক সাধারণ সম্পাদক রাইসউদ্দিন আহমেদ বলেন, চালচলনে শামিম কবির ছিলেন একজন স্ট্রং ব্যক্তি। তার প্রধান চারিত্রিক বিষয় ছিল, তিনি কখনো কারও সঙ্গে অসৎ আচরণ করেননি। এ সময় শামিম কবিরের নেতৃত্বে এমসিসি’র বিপক্ষে খেলার কথাও তুলে ধরেন তিনি। শামিম কবিরের স্মৃতিচারণ করে সাবেক ক্রিকেটার শাকিল কাশেম বলেন, আমাদের অভিভাবকের মতো ছিলেন তিনি। সবসময় বড় ভাইয়ের মতো দেখতেন আমাদের। জানাজার আগে শামীম কবিরের ছোট ছেলে ফেরদৌস কবির পিতার জন্য সবার কাছে দোয়া চান। শুক্রবারের বাদ আসর গুলশান আজাদ মসজিদে শামিম কবিরের কুলখানি অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়ে সবইকে অংশগ্রহণ করার আহ্বান জানান তিনি।

নামাজে জানাজা শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়রাম্যান ও জাতীয় দলের সাবেক অধিনায়ক আকরাম খানের নেতৃত্বে শামিম কবিরের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় সংবাদ পরিবারের পক্ষ থেকে সংবাদ সম্পাদক আলতামাশ কবির, ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মনীরুজ্জামান, ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন, বার্তা সম্পাদক কাজী রফিক, চিফ রিপোর্টার সালাম জুবায়ের শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন। এছাড়া এ সময় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ), ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম), বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনসহ (বিএসজেএ) বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

বাড়ছে মশা বাড়ছে মৃতের সংখ্যা নেই কোন কার্যকর উদ্যোগ

image

ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : স্পিকার

image

ডেঙ্গু নিয়ন্ত্রনে কোলকাতার অভিজ্ঞতা কাজে লাগাতে চান মেয়র আতিক

image

বর্ধিত হারে চাঁদা কর্তনের ফলে অবসরপ্রাপ্ত শিক্ষক, কর্মচারীরা সুফল পাচ্ছে

image

২১ বছরেও পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন হয়নি : সন্তু লারমা

image

২৪ ঘণ্টায় ১৭১২ জন আক্রান্ত : মশার প্রজননস্থল ও লার্ভা ধ্বংস না করলে উপদ্রব বাড়বে

image

বিনম্র শ্রদ্ধায় শেষ বিদায় শামিম কবিরের

image

সারাদেশে ৫শ কি.মি. রেলপথ ঝুঁকিপূর্ণ

image

গুজবে কান না দিয়ে আইন হাতে না নিয়ে গুজবকারীকে পুলিশে সোর্পদ করার আহ্বান : লন্ডন থেকে টেলিকনফারেন্সে প্রধানমন্ত্রী

image