২১ বছরেও পার্বত্য চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন হয়নি : সন্তু লারমা

image

২১ বছর চলে গেলেও পার্বত্য চট্টগ্রাম চুক্তির মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ করেছেন আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। শনিবার (৩ আগস্ট) একটি হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সন্তু লারমা এ অভিযোগ করেন। পাশাপাশি চুক্তি বাস্তবায়ন এবং এ লক্ষ্যে সময়সূচিভিত্তিক কর্মপরিকল্পনা ঘোষণা করাসহ ১৩ দফা দাবি জানানো হয়েছে। আন্তর্জাতিক আদিবাসী দিবস সামনে রেখে এ সংবাদ সম্মেলন করা হয়। এবার আন্তর্জাতিক প্রতিপাদ্যের সঙ্গে মিল রেখে বাংলাদেশ আদিবাসী ফোরাম দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’। সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, সহ-সভাপতি অজয় মৃ, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান, আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের টেকনোক্র্যাট সদস্য জান্নাতে ফেরদৌসী প্রমুখ উপস্থিত ছিলেন।

সন্তু লারমা বলেন, মাতৃভাষা ইনস্টিটিউট নৃভাষা বৈজ্ঞানিক সমীক্ষার মাধ্যমে বাংলাদেশে ৪১টি ভাষার সন্ধান পেয়েছে। এর মধ্যে ১৪টি ভাষা বিপন্ন। সেগুলো হলোড়খাড়িয়া, কোড়া, সৌরা, মুন্ডারি, কোল, মালতো, খুমি, পাংখোয়া, রেংমিটচা, চাক, খিয়াং, লুসাই ও পাত্র। তবে আদিবাসী ফোরাম মনে করে বিপন্ন ভাষার সংখ্যা আরও বেশি।

তিনি বলেন, এখন পর্যন্ত ৫টি ভাষায় প্রাথমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষাকার্যক্রম চালু হয়েছে। কিন্তু কোথাও আলাদাভাবে এই ভাষার জনগোষ্ঠীদের শিক্ষক নিয়োগ দেয়া হয়নি। তিনি অবিলম্বে বিশেষ ব্যবস্থায় শিক্ষক নিয়োগ এবং সব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক পর্যায়ে শিক্ষা চালুর দাবি জানান। সন্তু লারমা বলেন, বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভূমি জবরদখল ও তাদের চিরায়ত ভূমি থেকে উচ্ছেদ করার উদ্দেশ্যে সাম্প্রদায়িক হামলা, জবরদখল, ধর্ষণ, হত্যা, অপহরণ বাড়ছে। বিশেষ করে নারীর ওপর সহিংসতার মাত্রা উদ্বেগজনকভাবে বেড়েছে।

সঞ্জীব দ্রং বলেন, জাতিসংঘ ঘোষিত অন্য দাবি রাষ্ট্রীয়ভাবে পালন করা হলেও আদিবাসী দিবস পালন করা হয় না। এ দিবসটিও রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিত।

সাংবিধানিক স্বীকৃতি এবং মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশে জাতীয় পর্যায়ে একটি ‘আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমি’ প্রতিষ্ঠা, রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালনসহ ১৩টি দাবি জানিয়েছে সংগঠনটি।

মুজিববর্ষে অপরাজনীতি নিমূল করতে শপথ নেয়ার আহ্বান তথ্যমন্ত্রীর

image

১১০ কিলোমিটার নৌপথ দশ বছরেও উদ্ধার হয়নি

image

মুজিববর্ষ উদযাপনের নামে চাঁদাবাজি না করতে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি : জানালেন ওবায়দুল কাদের

image

সৃজনশীল পদ্ধতিতে প্রশিক্ষণ নিয়েও প্রশ্নপত্র প্রণয়নে নোট-গাইডগুলোর ওপর নির্ভরশীল শিক্ষা বোর্ডগুলো

image

মন্ত্রিসভায় ‘বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউশন আইন ২০২০’ এর অনুমোদন

image

ফিফা বিশ্বকাপ উপলক্ষে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী কাতার : চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

image

ভ্যাট-ট্যাক্স ফাঁকিবাজদের শান্তিতে ঘুমাতে দেওয়া হবে না

image

সড়ক-মহাসড়কে অনুপযোগী যান চলাচলের তদারকি ও বন্ধ করতে টাস্কফোর্স গঠনের নির্দেশ

image

কক্সবাজার পরিবেশের উন্নয়ন ও জীবিকার সুযোগ বৃদ্ধির লক্ষে জাতিসংঘের সেইফ প্লাস প্রকল্প

image