৫ দিনের সফরে ফ্রান্স গেলেন বিমানবাহিনী প্রধান

image

বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত ৫ দিনের সরকারি সফরে ফ্রান্সে গেছেন। ফ্রান্সের বিমানবাহিনীর প্রধান জেনারেল ফিলিপ্পে লাভিগ্নের আমন্ত্রণে তার সফরে স্ত্রীসহ ৪ জন সফরসঙ্গীও রয়েছেন। ১৫ জুন শনিবার বিমান প্রধানের নেতৃত্বে ৩ সদস্যের দল ঢাকা ত্যাগ করেন।

আইএসপিআর জানিয়েছে, সফরকালে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান ফ্রান্সে অনুষ্ঠিতব্য ৫৩তম ইন্টারন্যাশনাল প্যারিস এয়ার শো (২০১৯) এ অংশগ্রহণ করবেন। উল্লেখ্য যে, প্যারিস এয়ার শোতে পৃথিবীর বিভিন্ন দেশের খ্যাতনামা সামরিক প্রযুক্তি প্রতিষ্ঠান ও তাদের শীর্ষ কর্মকর্তারা, বিভিন্ন দেশের বিমানবাহিনী প্রধান ও উচ্চপদস্থ সামরিক, বেসামরিক কর্মকর্তারা অংশগ্রহণ করবেন।

সফরের মাধ্যমে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান বিভিন্ন দেশের বিমানবাহিনীর প্রধানগণ এবং অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সহিত মতবিনিময় করবেন, যা বাংলাদেশের সঙ্গে অন্যান্য দেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়ন এবং ফোর্সেস গোল ২০৩০ অর্জনের লক্ষ্যে বাংলাদেশ বিমানবাহিনীতে উন্নত সামরিক সরঞ্জামাদি ও আধুনিক প্রযুক্তির সংযোজন ও রক্ষণাবেক্ষণ প্রক্রিয়ায় গতিশীলতা আনয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

বিমানবাহিনী প্রধানের ফ্রান্স সফর দুই দেশের বিমানবাহিনীর সুসম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।