৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব ৬ সেপ্টেম্বর

image

কাতারে অনুষ্ঠিতব্য ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও- ২০১৯)। ৬ সেপ্টেম্বর শুক্রবার, ঢাকার গ্রিন রোডে, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে অনুষ্ঠিত হবে এই আয়োজনের জাতীয় পর্ব। জাতীয় পর্বে অংশ নিবে সারা দেশে অনুষ্ঠিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্বের পাঁচ শতাধিক শিক্ষার্থী।

ওই দিন সকাল ৯ টায় অলিম্পিয়াডটি উদ্বোধন করবেন একুশে পদক প্রাপ্ত জাতীয় অধ্যাপক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ড. জামিলুর রেজা চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন পরমানু শক্তি কমিশনের মুখ্য বিজ্ঞানী ড. রেজাউর রহমান। সকাল ১০টায় অলিম্পিয়াডের জাতীয় পর্বের পরিক্ষার পর্ব শুরু হবে। জাতীয় পর্বের শিক্ষার্থীরা অংশ নিবে চারটি ক্যাটাগরিতে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞানের ছয়টি ছোট প্রশ্ন ও তিনটি বড় প্রশ্ন মিলে মোট নয়টি সমস্যার সমাধান করতে হবে।

সমাপনী ও পুরস্কার বিতরনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের উপ- ব্যবস্থাপনা পরিচালক মো: ফজলুল করিম ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপ-উপাচার্য ড. এম. আর কবির। এছাড়াও উপস্থিত থাকবেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহা পরিচালক মুনীর চৌধুরী, কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী।

আগামী ১১ সেপ্টেম্বর জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদেও নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কাতারের দোহায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল।