আ’লীগের উপদেষ্টা পরিষদে নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান

image

নাট্যব্যক্তিত্ব আতাউর রহমানকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে। শনিবার (১৭ আগস্ট) আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা জাতীয় কাউন্সিলে প্রদত্ত ক্ষমতাবলে আতাউর রহমানকে দলের উপদেষ্টা পরিষদ সদস্য হিসেবে মনোনয়ন দেন।’

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা হবে ৪১ জন। দলের সভাপতি প্রয়োজনে সদস্য সংখ্যা বৃদ্ধি করতে পারবেন। আতাউর রহমানকে নিয়ে বর্তমানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৪৩ জনের দাঁড়াল।

একুশে পদকজয়ী আতাউর রহমান এর আগে তিনি আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটির চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। আতাউর রহমানের জন্ম ১৯৪১ সালের ১৮ জুন নোয়াখালীতে। চট্টগ্রামের বিভিন্ন স্কুল ও কলেজে অধ্যয়ন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৪ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন। আতাউর রহমান একাধারে লেখক, নাট্যকার, নাট্যনির্দেশক, অভিনেতা ও নাট্যসমালোচক। বাংলাদেশের নাট্য আন্দোলনে অবদানের জন্য সরকার তাকে ২০০১ সালে তাকে একুশে পদকে ভূষিত করে। নাটক ও শিল্প-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি শহীদ মুনীর চৌধুরী পুরস্কার, লোকনাট্যদল পুরস্কার , কাজী মাহবুবউল্লাহ ট্রাস্ট পুরস্কারসহ নানা পুরস্কার লাভ করেন।