করোনা মোকাবেলায় বিএনপিকে ইতিবাচক রাজনীতি করার আহবান ওবায়দুল কাদেরের

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের করোনা ভাইরাসের এই সংকটকালে বিএনপিকে ইতিবাচক রাজনীতি করার আহ্বান জানিয়ে বলেছেণ, বেগম জিয়ার সাজা স্থগিতের উদ্যোগ নিয়ে প্রধানমন্ত্রী প্রজ্ঞা এবং অভিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের পরিচয় দিয়েছেন। তিনি (প্রধানমন্ত্রী) উদারতার, নৈতিকতার মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আশা করি বিএনপি এ বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখে আমাদের ‘সবার অভিন্ন শত্রু করোনা’ মোকাবিলায় সরকারের সর্বাত্মক ও সম্মিলিত উদ্যোগে সহযোগী হবে। ২৫ মার্চ বুধবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

করোনা মোকাবিলায় সরকারের ভূমিকার সঙ্গে বিএনপিকে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা আশা করি বৈশ্বিক ও দেশের ভয়াবহ এ সঙ্কটকালে সব নেতিবাচক রাজনীতি পরিহার করে মানুষকে বাঁচানোর অভিন্ন পথ বেছে নেবে বিএনপি। বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বয়স ও অসুস্থতার বিষয়টি বিবেচনায় নিয়ে খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছে। তার বয়স ও অসুস্থতা বিবেচনায় প্রধানমন্ত্রী ৪০১(১) ধারা অনুযায়ী ৬ মাসের জন্য সাজা স্থগিত করেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে খালেদা জিয়ার পরিবার পক্ষ থেকে মুক্তির জন্য আবেদন করা হয়েছিল। আবেদনটিতে ভাই শামীম ইস্কান্দার, বোন সেলিমা ইসলাম, রফিকুল ইসলাম স্বাক্ষর করেছেন। মুক্তি আদালতের বিষয় হলেও আবেদনটি পরিবার থেকে করেছেন কয়েকদিন আগে। তার পরিবারের আবেদনের ভিত্তিতেই মুক্তি দেয়া হয়েছে। ওবায়দুল কাদের বলেন, ফৌজদারি কার্যবিধির ধারা ৪০১ এর উপধারা-১ অনুযায়ি, ‘কোন ব্যক্তি কোন অপরাধের জন্য দন্ডিত হইলে সরকার যেকোন সময় বিনা শর্তে বা দন্ডিত যাহা মানিয়া নেয় সেইরূপ শর্তে যে দন্ডে সে দন্ডিত হইয়াছে , সে দন্ডের কার্যকরিকরণ স্থগিত রাখিতে বা সম্পূর্ণ দন্ড বা দন্ডের অংশবিশেষ মওকুফ করিতে পারিবে।’