কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র চন্দ সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি

৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ

image

কৃষক লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন সমীর চন্দ্র চন্দ এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন উম্মে কুলসুম স্মৃতি। ৬ নভেম্বর বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষক লীগের দশম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে এই নেতৃত্ব নির্বাচন করা হয়। নব নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই বিগত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নতুন নেতৃত্বোর নাম ঘোষণকালে বলেন, সভাপতি হিসেবে ১৩ জন এবং সাধারণ সম্পাদক হিসেবে ১১ জনের নাম প্রস্তাব এসেছে। আমরা আলাপ-আলোচনা করেছি। নেত্রীর (আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা) সঙ্গে আলোচনা করে নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক মনোনীত করার সিদ্ধান্ত হয়েছে। নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক আগামী সাতদিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটির খসড়া আমাদের নেত্রীর কাছে জমা দেবেন।

কৃষিবিদ সমির চন্দ্র চন্দ এর আগে কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছাড়াও সাংগঠনিক সম্পাদক ও কৃষি উপকরণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্রজীবনে তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। পেশায় আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি দশম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ছিলেন।

সভাপতি নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় সমীর চন্দ্র চন্দ সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে গুরুদায়িত্ব আমাকে দিয়েছেন তা অক্ষরে অক্ষরে পালন করব। বাংলার কৃষকের মুখে হাসি ফোটাতে কৃষক লীগ কার্যকর ভূমিকা রাখবে। একইসঙ্গে দলের সকল কর্মসূচি সফল করতে দলীয় নেত্রীর হাত শক্তিশালী করতে কৃষক লীগ অগ্রণী ভূমিকা পালন করবে।

সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় উম্মে কুলসুম স্মৃতি সাংবাদিকদের বলেন, ‘আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আমাদের ওপর আস্থা রেখে যে নতুন দায়িত্ব অর্পণ করেছেন, সেই আস্থার প্রতিদান দিতে আমরা প্রস্তুত রয়েছি। সারাবাংলার কৃষকদের সংগঠিত করে কৃষক লীগ আরও শক্তিশালী হবে।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, এ বি এম মোজাম্মেল হক, আহমদ হোসেন, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এদিকে সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক লীগের দশম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। কৃষক লীগ সূত্র জানায়, সোহরাওয়ার্দীতে সম্মেলনের প্রথম অধিবেশনে প্রায় ৭ হাজার কাউন্সিলর এবং ৯ হাজার ডেলিগেট অংশ নেন।