চসিক ও সংসদীয় ৫টি আসনে নির্বাচনী প্রচারণায় ভাটা

image

করোনাভাইরাসের প্রভাব দেশের রাজনৈতিক অঙ্গনে স্থবিরতা সৃষ্টি করেছে। চলতি মার্চে ৫টি সংসদীয় আসনে উপনির্বাচন এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের (চসিক) প্রচারণায়ও ভাটা পড়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের দীর্ঘ প্রতীক্ষিত ‘মুজিববর্ষের’ কর্মসূচি সংক্ষিপ্ত করেছে। স্বাধীনতা দিবসসহ রাষ্ট্রীয় অন্যান্য অনুষ্ঠানের কর্মসূচিতেও কাটছাঁট করা হচ্ছে। এদিকে বিএনপি দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনসহ সরকারবিরোধী নানা কর্মসূচি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় পার্টিসহ অন্য রাজনৈতিক দলের কর্মসূচিতের করোনার প্রভাব পড়েছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বিশ্বব্যাপী মহামারী ঘোষণা করে ১১ মার্চ বুধবার এক বিবৃতি দিয়েছে। তবে ৯ মার্চ সোমবার বিকেলে বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের ঘোষণার পরই রাতে জরুরি বৈঠক করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর (মুজিববর্ষ) মূল অনুষ্ঠান স্থগিত করে আওয়ামী লীগ। এ উপলক্ষে বড় জমায়েত না করারও নির্দেশনা আসে ক্ষমতাসীনদের পক্ষ থেকে। এদিকে আগামী ৩০ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা থাকলেও তা স্থগিত করা হয়। স্থগিত করা হয় বেশ কয়েকজন মন্ত্রীর বিদেশ সফর। বুধবার জরুরি সভা করে আগামী এপ্রিল পর্যন্ত সব ধরনের বৈঠক, জনসভা ও আলোচনাসভা স্থগিত করার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ। বিভিন্ন জেলা-উপজেলায় মেয়াদোত্তীর্ণ কমিটি পুনর্গঠনে দলটির চলমান সম্মেলনও স্থাগিত করা হয়।

করোনার প্রভাব দেশের নির্বাচনেও পড়েছে। এ মাসেই দেশে পাঁচটি সংসদীয় আসনের উপনির্বাচন ও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। এরমধ্যে আগামী ২১ মার্চ ইভিএমে ঢাকা-১০ আসনে উপনির্বাচন। একই দিনে ব্যালটে গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপনির্বাচন হবে। আগামী ২৯ মার্চ চসিক নির্বাচনের (ইভিএমে) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওই দিনই ব্যালটে বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের শেষ মুহূর্তে প্রার্থী, কর্মী-সমর্থক ও ভোটারদের নিয়ে নির্বাচনী এলাকাগুলো সরগরম থাকার কথা। তবে করোনার প্রভাবে নির্বাচনী আমেজেও ভাটা পড়েছে। নেই ব্যাপক জনসংযোগ। নির্বাচনের প্রচারে জনসমাগম এড়িয়ে চলছেন নেতাকর্মীরা। স্বল্প পরিসরে গণসংযোগ হচ্ছে। তবে মুঠোফোনে খুদে বার্তা পাঠানো, সামাজিক যোগাযোগ মাধ্যম ও টেলিফোনের মাধ্যমে যোগাযোগ বেড়েছে।

রাজনৈতিক আলোচনায় প্রাধান্য পাচ্ছে করোনাভাইরাস প্রসঙ্গ। দেশের সংকট মুহূর্তে সম্মিলিত উদ্যোগের মাধ্যমে এই ভাইরাস প্রতিরোধে রাজনীতিকদের সদিচ্ছার অভাব পরিলক্ষিত হচ্ছে। একে অন্যকে দোষারোপ করে বক্তব্য দেয়াই মুখ্য হয়ে দাঁড়িয়েছে। তবে পৃথক কর্মসূচির মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলায় জনসচেতনা সৃষ্টির উদ্যোগ নেয়া হচ্ছে বলে দাবি করেছে বিভিন্ন রাজনৈতিক সংগঠন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের করোনা ভাইরাসের মতো কোন সংবেদনশীল ও মানবিক ইস্যু নিয়ে রাজনীতি না করতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন। দলীয় কর্মকাণ্ডের বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, জনগসমাগম এড়িয়ে অভ্যন্তরীণভাবে দলের সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হবে।

কেন্দ্রীয় ১৪ দলে মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মোহাম্মদ নাসিম করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সমালোচনা না করে এটি প্রতিরোধে সরকারকে সহযোগিতা করতে বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি করোনাভাইরাস নিয়ে সরকারকে দোষারোপ করছে। আসলে বিএনপির কাজই হচ্ছে সমালোচনা করা। তারা করোনাভাইরাস নিয়ে জনগণের জন্য কিছু করছে না, শুধু সরকারের ভুল খুঁজে বেড়ানোর রাজনীতিটা করছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে। দলের সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থকদের সারাদেশে করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করার নির্দেশনা দেয়া হয়েছে।

জাতীয় পার্টিও (জাপা) করোনাভাইরাসের কারণে তাদের পূর্বঘোষিত কর্মসূচি স্থগিত করেছে। ১৪ মার্চ শনিবার সিলেট জেলা জাতীয় পার্টির (জাপা) সম্মেলন মুলতবি করেছেন দলটির চেয়ারম্যান জিএম কাদের।

নির্বাচন কমিশন (ইসি) অবশ্য মার্চে চসিক নির্বাচন এবং ৫টি সংসদীয় উপনির্বাচন আয়োজন করতে প্রস্তুতিমূলক কাজ চালিয়ে যাচ্ছে। ইসি সূত্রে জানা গেছে, নির্বাচন অনুষ্ঠান নিয়ে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে একটি চাপা আতঙ্ক বিরাজ করছে। তবে তাদের কাজ থেমে নেই। নির্বাচন সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান, ঊর্ধ্বতন কতৃপক্ষ মনে করছে, দেশে এখন কোন জরুরি অবস্থা জারি করা হয়নি, আফিস-আদালতও বন্ধ হয়নি। সে কারণে ইসি নির্বাচনের প্রস্তুতি নিয়ে এগিয়ে যাচ্ছে। এক কর্মকর্তা বলেন, ‘করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এই মুহূর্তে নির্বাচন করা ঝুকিপূর্ণ হতে পারে’- রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে এ ধরনের কোন বক্তব্য বা নির্বাচন স্থগিত করার পরামর্শ আসলে, কমিশনের বৈঠকে এ সিদ্ধান্ত হবে।

জনগণের পাশে না দাঁড়িয়ে বিএনপি সরকারের বিরুদ্ধে বিষোদগার করছে : ওবায়দুল কাদের

image

চলতি সপ্তাহে করোনা নিয়ে নিজেদের পর্যবেক্ষণ জানাবে বিএনপি

image

ক্ষমতাসীনরা দেশকে মগের মুল্লুকে পরিণত করেছে : রিজভী

image

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণে বিএনপির ১০ সাংগঠনিক সেল

image

করোনায় সরকার গার্মেন্টস-দোকানপাট খুলে দিয়ে গণসংক্রমণের সুযোগ করে দিয়েছে: রিজভী

image

রিলিফে অস্বচ্ছতা থাকলে যে কেউ সত্যটি তুলে ধরতে পারে: ওবায়দুল কাদের

image

ডিজিটাল নিরাপত্তা নামের গণবিরোধী আইন বাতিল করতে হবে: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন কেবল সরকারকে

করোনায় ৯০ লাখ ২৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে আওয়ামী লীগ

image

ঢাকা-৫ এর সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার ইন্তেকাল

image