তফসিল ঘোষণার এখতিয়ার ইসির

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমাম বলেছেন, নির্বাচনের তফসিল ঘোষণার সম্পূর্ণ এখতিয়ার নির্বাচন কমিশনের (ইসি)। যেহেতু ইসি ৮ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে, এ ব্যাপারে আওয়ামী লীগের পূর্ণ সমর্থন থাকবে। বুধবার (৭ নভেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বৈঠকে আসন্ন জাতীয় নির্বাচনে বেসরকারি ব্যাংক ও প্রতিষ্ঠান এবং এনজিওর কর্মকর্তাদের ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে নিয়োগ না দিতে এবং ট্যুরিস্ট ভিসাধারী কোন বিদেশিকে নির্বাচনী পর্যবেক্ষক হিসেবে নিয়োগ না প্রদানসহ কয়েকটি বিষয়ে লক্ষ্য রাখতে কমিশনের প্রতি দাবি জানায় আওয়ামী লীগ।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ বৈঠকে উপস্থিত ছিলেন। এইচটি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের ১৬ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন- উপদেষ্টা পরিষদের সদস্য রাশিদুল আলম, সভাপতিম-লীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, রিয়াজুল কবীর কাওছার, গোলাম রাব্বানী চিনু, মারুফা আক্তার পপি, কেন্দ্রীয় নেতা তানভীর ইমাম, ফজিলাতুন্নেছা বাপ্পী, এনামুল হক চৌধুরী, সেলিম মাহমুদ ও মুস্তাফিজুর রহমান বাবলা।

বেসরকারি কাউকে নির্বাচন কর্মকর্তা নয় : ট্যুরিস্ট ভিসায় পর্যবেক্ষক নয় -ইসিকে আ’লীগ

এইচটি ইমাম বলেন, আমরা কমিশনকে বলেছি- কোনভাবেই বেসরকারি ব্যাংক ও প্রতিষ্ঠান এবং এনজিও কর্মকর্তাদের যেন ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেয়া না হয়। এ বিষয়ে কমিশন একমত হয়েছেন। তিনি বলেন, আমরা আরও বলেছি- বিদেশি ট্যুরিস্ট ভিসায় আসা কেউ যেন পর্যবেক্ষক নিয়োগ দেয়া না হয়, অনিবন্ধিত সংস্থার কেউ যেন নিয়োগ না পায়। নীতিমালা মেনেই যেন পর্যবেক্ষক নিয়োগ দেয়া হয়। ইভিএমে ভোট দেয়া, সেনা মোতায়েন ও নারী-প্রতিবন্ধীদের জন্য ভোটের বিশেষ ব্যবস্থা রাখার পক্ষে আওয়ামী লীগের মত রয়েছে বলে তিনি উল্লেখ করেন। এক প্রশ্নের জবাবে এইচটি ইমাম বলেন, নির্বাচন কমিশনকে আওয়ামী লীগ কখনও কোনভাবে নিয়ন্ত্রণ করেনি। বরং স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠায় আমরা দীর্ঘদিন আন্দোলন সংগ্রাম করেছি। নির্বাচনে সেনাবাহিনী মোতায়েত সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে ইসির সঙ্গে কোন কথা হয়নি। তবে আওয়ামী লীগ কখনও সেনাবাহিনী মোতায়েনের বিপক্ষে নয়। বর্তমান আইন অনুযায়ী যেভাবে সেনাবাহিনী মোতায়েন হয় তার পক্ষেই আওয়ামী লীগ।

এইচটি ইমাম বলেন, ইসির সঙ্গে সাক্ষাতে জাতীয় ঐক্যফ্রন্টের অনেক অনিবন্ধিত দলের নেতারা ছিলেন। কেউ কেউ তর্জনী উঁচিয়ে নির্বাচন কমিশনকে ভয়ভীতিও দেখিয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজন যেভাবে অমার্জিত এবং কুরুচিপূর্ণ নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলেছেন তাতে জনগণ বিস্মিত ও হতবাক হয়েছে। দলমত নির্বিশেষে সকলেই এটি ধিক্কার জানিয়েছে। তিনি বলেন, জনগণ নির্বাচন কমিশনের প্রতি এ ধরনের আচরণ সহ্য করবে না এবং এর জবাব দিবে ভোটের মাধ্যমে।

এখন নালিশই বিএনপির অবলম্বন : কাদের

image

এমিলির মন্ত্রিত্ব মুন্সীগঞ্জবাসীর প্রত্যাশা

image

ঐক্যফ্রন্টের নির্বাচিত প্রার্থীরা শপথ গ্রহন করবেন : ১৪ দলের আশা প্রকাশ

image

বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ ও নেতৃত্ব নিয়ে জল্পনা-কল্পনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির পর দলটির রাজনৈতিক ভবিষ্যৎ

নেতাদের ভুলে বিএনপির ভরাডুবি : কাদের

image

নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচন এর দাবি ঐক্যফ্রন্টের

image

রাজনৈতিক প্রতিপক্ষের প্রতি কোনো ধরনের প্রতিহিংসা না দেখানোর আহ্বান কাদেরের

image

বিএনপি প্রার্থী সালাউদ্দিন আহমেদের উপর হামলা

image

ভোলার ৩টি আসনে পুলিশের ভূমিকা প্রশ্নবিদ্ধ

ভোলার ৩টি সংসদীয় আসনে বিএনপির ৩ হেভিওয়েট প্রার্থী হাফিজ ইব্রাহিম, মেজর (অব.) হাফিজ