নতুন কমিটিতে ড. কামাল হোসেন পুনরায় সভাপতি

image

জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম শরিক দল গণফোরামের ১১১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটিতে সভাপতি ড. কামাল হোসেন পুনরায় সভাপতি হয়েছেন। আর সাধারণ সম্পাদক পদে ড. রেজা কিবরিয়াকে নির্বাচিত করা হয়েছে। ৫ মে রোববার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এক বছর মেয়াদী নতুন কমিটি ঘোষণা করেন দলটির নির্বাহী সভাপতি অ্যাডভোকট সুব্রত চৌধুরী।

ঘোষিত কমিটিতে নির্বাহী সভাপতি হয়েছেন অধ্যাপক ড. আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। সভাপতি পরিষদে আছেন অ্যাডভোকেট এ এইচ এম খালেকুজ্জামান, অ্যাডভোকেট আব্দুল আজিজ, মফিজুল ইসলাম খান কামাল, মোকাব্বির খান, আমসা আমিন, অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট মহসিন ঘোষ, অ্যাডভোকেট শফিক উল্লাহ, মেসবাহ উদ্দীন আহমেদ ও অ্যাডভোকেট মোহাম্মদ জানে আলম। গত কমিটির সাধারণ সম্পাদক মোস্তফা মোহসীন মন্টুকে এক নম্বর সদস্য হিসেবে রাখা হয়েছে। তবে নতুন কমিটিতে কোষাধ্যক্ষ, তথ্য ও গণমাধ্যম সম্পাদক, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকের পদ খালি রয়েছে। পরবর্তী সময়ে এসব সম্পাদকীয় পদ পূরণ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন বলেন, অবাধ নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সংসদ গঠন করা হয়নি। সংবিধান অনুযায়ী দেশের মালিক জনগণ। কিন্তু আজকে জনগণের সেই অধিকার নেই। তাদের অধিকার ফিরিয়ে আনতে ঝুঁকি নিয়ে আন্দোলন করতে হবে। আমি বিশ্বাস করি, তারা সক্রিয় হলে গণতন্ত্র উদ্ধার করতে পারবে। জনগণের গণতান্ত্রিক অধিকার নিয়ে গণফোরাম সচেতন। জনগণকে পাশে পেলে আন্দোলনের মাধ্যমে জনগণের অধিকার আদায় করা সম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

প্রসঙ্গত, মোস্তফা মোহসীন মন্টু ১৯৯২ সালে আওয়ামী লীগ থেকে বেরিয়ে এসে কামাল হোসেনের সঙ্গে পরের বছর গণফোরাম গঠন করেন। ২০১১ সালের ডিসেম্বরে দলের সর্বশেষ কাউন্সিল হয়। ওই কাউন্সিলের পর থেকেই মন্টু সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। গত বছরের শেষদিকে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের সময় থেকে তিনি সক্রিয় হন। তিনি ফ্রন্টের প্রধান সমন্বয়কের দায়িত্বে ছিলেন। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন রেজা কিবরিয়া সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে। একাদশ নির্বাচনের আগে তিনি গণফোরামে যোগ দেন।