বিদ্রোহীদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ২৭ জুলাই : কাদের

image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, উপজেলা নির্বাচনে দলের বিদ্রোহীদের বিষয়ে আগামী ২৭ জুলাই চূড়ান্ত সিদ্ধান্ত হবে। শনিবার (২০ জুলাই) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ত্রণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত, মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খানসহ সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। এর আগে ওবায়দুল কাদেরের সভাপতিত্বে আওয়ামী লীগের সম্পাদকমন্ডলী ও মহানগর আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকদের যৌথসভায় বন্যা পরিস্থিতি মোকাবিলা, বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও শোকের মাস আগস্টের কর্মসূচি নিয়ে আলোচনা হয়।

ওবায়দুল কাদের বলেন, নৌকার বিরোধীতাকারীদের বিষয়ে এ পর্যন্ত ২০০ অভিযোগ এসেছে, আরও আসছে। এসব অভিযোগ যাচাই করে দেখছেন বিভাগীয় পর্যায়ের দায়িত্বশীল নেতারা। ২৭ জুলাইয়ের মধ্যে এটা চূড়ান্ত হবে। ২৮ জুলাই থেকে ব্যবস্থা গ্রহণ শুরু হবে।

সাংবাদকিদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেডিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দেয়া প্রিয়া সাহার বক্তব্যকে ‘দেশদ্রোহী’ আখ্যা দিয়ে বলেছেন, এ বক্তব্যের জন্য ব্যবস্থা নিতে হবে এবং এর প্রক্রিয়া চলছে।

দেশের চলমান বন্যা পরিস্থিতি নিয়ে সেতুমন্ত্রী বলেন, দেশের এক-তৃতীয়াংশ জেলা বন্যাকবলিত। এরমধ্যে কিছু জায়গায় পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে। শুরু থেকেই সরকারি ও দলীয়ভাবে দুর্গত এলাকায় সহায়তা কার্যক্রম চালানো হচ্ছে। আওয়ামী লীগের ছয়টি টিম ভাগ হয়ে বন্যাদুর্গত এলাকায় কাজ করছে।