বিভ্রান্তিকর বক্তব্য ফেরত নিলেন মেনন

image

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে নিজের দেয়া বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন। ২৮ অক্টোবর সোমবার রাজধানীর ধানমন্ডিতে কেন্দ্রীয় ১৪ দলের সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়ে জোটের মুখপাত্র ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, যে বিতর্ক সৃষ্টি হয়েছিল তার অবসান ঘটেছে।

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সভায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের (একাংশ) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, জাতীয় পার্টির (জেপি) মহাসচিব শেখ শহীদুল ইসলাম, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশাসহ সহ কেন্দ্রীয় ১৪ দলের শরিক অন্যান্য দলের জেষ্ঠ্য নেতারা উপস্থিত ছিলেন।

মোহাম্মদ নাসিম বলেন, সম্প্রতি ১৪ দলের শরিক দলের নেতা ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের একটি বক্তব্যকে কেন্দ্র করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল। আমরা সে বিষয়ে ব্যাখ্যা চেয়ে তাকে চিঠি দিয়েছিলাম। তিনি নির্বাচন নিয়ে ১৪ দলের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেছেন। রাশেদ খান মেনন বলেছেন, সম্প্রতি তার বক্তব্য খন্ডিতভাবে প্রকাশ করার জন্য জনমনে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে এই জন্য তাকে অনেকে ভুল বুঝেছেন। তারপরও তার ঐ বক্তব্যের জন্য তিনি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছেন। কেন্দ্রীয় ১৪ দলের কাছে তিনি দুঃখ প্রকাশ করেছেন এবং ১৪ দলের ঐক্য অটুট রাখার অনুরোধ জানিয়েছেন। নাসিম বলেন, কেন্দ্রীয় ১৪ দল তার জবাবে সন্তুষ্ট হয়েছে। যে বিতর্ক সৃষ্টি হয়েছিল তার অবসান ঘটেছে। তিনি বলেন, আমরা বিশ্বাস করি ১৪ দল রাশেদ খান মেননসহ অন্যান্য শরিক দল নিয়েই অতীতে যেভাবে কাজ করেছি, সেভাবেই কাজ করে যাব। সভায় রাশেদ খান মেননের চিঠির ব্যাখ্যা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং যেকোনও মূল্যে ভুল বোঝাবুঝি নিরসন করে ১৪ দলের ঐক্য অটুট রাখার সিদ্ধান্ত নেয়া হয়।