download

অ্যালান বর্ডারের ভাবনায় কোহলির প্রথম সন্তান হবে অস্ট্রেলিয়ান

image

অস্ট্রেলিয়া সফরে যাওয়া ভারতীয় ক্রিকেট দল নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়াই খেলবে টেস্ট সিরিজের শেষ তিনটি ম্যাচ। প্রথম সন্তানের জন্মের সময়ে স্ত্রীর কাছে থাকার জন্য ওডিআই, টি-২০ সিরিজ ও অ্যাডিলেডের প্রথম টেস্ট খেলেই দেশে ফিরবেন বিরাট কোহলি। ভারতীয় অধিনায়কের অনুপস্থিতি নিয়ে মিডিয়ায় প্রতিদিনই বিভিন্ন খবর প্রকাশিত হচ্ছে। সেই খবরে কিছুটা কৌতুক যোগ করেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অ্যালান বর্ডার। সাবেক অজি অধিনায়ক নাকি আশা করেছিলেন যে, কোহলির প্রথম পুত্র বা কন্যা সন্তানটির জন্ম হবে অস্ট্রেলিয়ার মাটিতে, যাতে সে জন্মসূত্রে হয়ে যাবে অস্ট্রেলিয়ার নাগরিক। সেক্ষেত্রে ভবিষ্যতের অস্ট্রেলিয়ান ক্রিকেট দলে তাকে খেলানো যেতো।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিরুদ্ধে বরাবরই কথা বলে আসছেন বর্ডার। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) বিরুদ্ধে আবারও মুখ খুলেছেন তিনি। এসব ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০ লীগ বন্ধ করে ওয়ার্ল্ড টি-২০’র প্রতি আরও মনোযোগী হওয়ার আহ্বানও জানিয়েছেন সাবেক অজি অধিনায়ক।

এবিসি চ্যানেলকে তিনি বলেন, আমি এসব (ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট) নিয়ে মোটেও খুশি নই। আঞ্চলিক প্রতিযোগিতার ওপরে থাকা উচিত বৈশ্বিক প্রতিযোগিতা। এতে এগিয়ে যাবে ওয়ার্ল্ড টি-২০। তেমনটা না হলে আইপিএল-এর মতো টুর্নামেন্টই এগোবে কিভাবে? এই সিদ্ধান্তটা নিতে টাকার দিকে তাকালে চলবে কেন? অবশ্যই ওয়ার্ল্ড টি-২০ কে এগিয়ে রাখতে হবে। স্থানীয় বোর্ডগুলোর আইপিএল খেলার জন্য ক্রিকেটারদের অনুমতি দেয়া কোনভাবেই উচিত নয়।

টি-২০ নিয়ে কথা বলার পর স্বাভাবিকভাবেই এসেছে টেস্ট ক্রিকেটের প্রসঙ্গ। বিরাট কোহলির মতো ক্রিকেটাররা টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখবেন বলে আশাবাদ ঝরেছে সাবেক অজি অধিনায়কের কন্ঠে। তিনি বলেছেন, কোহলি খুবই আক্রমণাত্মক ক্রিকেটার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আগ্রাসন থেকে টেস্ট ক্রিকেট রক্ষার জন্য ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো দলগুলোর পাশাপাশি বিরাট কোহলির মতো ক্রিকেটারদেরও এগিয়ে আসতে হবে।

কোহলি ও তার অনাগত সন্তান প্রসঙ্গে কিছুটা কৌতুকও করেছেন বর্ডার। তিনি বলেন, আমরা আশা করেছি কোহলির সন্তানটি অস্ট্রেলিয়ার মাটিতে জন্মাবে। যাতে করে আমরা তাকে একজন অস্ট্রেলিয়ান হিসাবে দাবি করতে পারি।

শেষ তিন টেস্টে কোহলিবিহীন ভারতকে পরাজিত করে অস্ট্রেলিয়ান দল গতবারের হারানো ট্রফিটা পুনরুদ্ধার করতে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন অ্যালান বর্ডার। তিনি বলেন, কোহলির না থাকাটা অস্ট্রেলিয়ার পক্ষেই গেছে। ভারতীয় ক্রিকেট দলের অনেক বড় তারকা ক্রিকেটার ‘আউট’ হয়ে গেলেন। এই মুহূর্তে অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে ভারতীয় দলে কোহলির বিকল্প নেই। আশা করছি ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে অস্ট্রেলিয়া। ক্রিকেটনেক্সট।