ক্রিকেটাররা ফের জৈব সুরক্ষা বলয়ে

সবমিলিয়ে প্রায় ১০০ জনের নমুনা সংগ্রহ

image

চার দিন ছুটি কাটিয়ে ফের স্কিল অনুশীলনে ফিরছেন মুশফিক-মোমিনুলরা। শ্রীলঙ্কা সফর সামনে রেখে জৈব সুরক্ষা বলয় তৈরি করা হয়েছিল, কিন্তু সিরিজটি স্থগিত হওয়ার আগেই ক্রিকেটারদের বাসায় ফেরার অনুমতি দেয় বিসিবি। এখন আবার নতুন করে জৈব সুরক্ষা বলয় তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে তারা। জাতীয় দলের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররাও আছেন এর আওতায়।

গতকাল জাতীয় দল ও অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার-সাপোর্ট স্টাফ মিলিয়ে প্রায় ১০০ নমুনা সংগ্রহ করেছে বিসিবি। আজ কোডিভ-১৯ পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে জাতীয় দল হোটেল সোনারগাঁওয়ে ও অনূর্ধ্ব-১৯ দল চলে যাবে বিকেএসপিতে।

এক ভিডিও বার্তায় বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘জৈব সুরক্ষা বলয়ের দ্বিতীয় দফা আগামীকাল (বৃহস্পতিবার) শুরু হতে যাচ্ছে। আজ (বুধবার) জাতীয় দলের ক্রিকেটার, কোচিং স্টাফ ও সাপোর্ট স্টাফ এবং অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের নমুনা সংগ্রহ করা হয়েছে। সবমিলিয়ে প্রায় ১০০ জনের টেস্ট করিয়েছি। কাল ফলাফলের ভিত্তিতে জাতীয় দল হোটেল সোনারাগাঁওয়ে ও অনূর্ধ্ব-১৯ দল বিকেএসপিতে চলে যাবে। ওখান থেকে তারা অনুশীলন কার্যক্রম শুরু করবে। স্বাস্থ্য মন্ত্রণালয়, হোটেল কর্তৃপক্ষ, বিকেএসপি ও বিসিবি মিলে জৈব সুরক্ষা বলয়টি নিয়ন্ত্রণ করবে।’

১৫ দিন হোটেলে থাকবেন জাতীয় দলের ক্যাম্পে সুযোগ পাওয়া ২৭ ক্রিকেটার। তারা দুই ভাগে ভাগ হয়ে প্রথমে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবেন। ম্যাচটি মাঠে গড়াবে শুক্রবার ও শনিবার। একদিন বিরতি দিয়ে সোমবার ও মঙ্গলবার দ্বিতীয় দুই দিনের ম্যাচ খেলবে স্কিল ক্যাম্পের ক্রিকেটাররা। পরে তিন দিন অনুশীলন করে ১৩ অক্টোবর তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে মুশফিকরা।

জাতীয় দলের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ দলের ২৮ ক্রিকেটারদের ফলাফলের ভিত্তিতে বিকেএসপিতে পাঠানো হবে। ওখানে শুরু হবে দ্বিতীয় স্কিল ক্যাম্প। প্রথম দফার ক্যাম্পে বিদেশি কোচিং স্টাফরা না থাকলেও এই ক্যাম্পে তারা থাকবেন। এবারের স্কিল ক্যাম্পে পাঁচটি ৫০ ওভারের ম্যাচ খেলবে আকবর আলীদের উত্তরসূরিরা। ওই ম্যাচগুলোর পারফরম্যান্স দেখে স্কোয়াড আরও ছোট করবেন নির্বাচকরা। ছোট হয়ে যাওয়া দলটি নিয়েই শুরু হয়ে যাবে ২০২২ যুব বিশ্বকাপের আসল প্রস্তুতি। ওয়েস্ট ইন্ডিজের প্রতিযোগিতায় যে দলটি নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে।

আবাসিক ক্যাম্প সামনে রেখে গত ২৪ সেপ্টেম্বর যুবাদের ২৮ সদস্যের দল ঘোষণা করেছিল বিসিবি। ২৮ জনের প্রাথমিক দলে আছেন গত যুব বিশ্বকাপের স্কোয়াডে থাকা প্রান্তিক নওরোজ নাবিল। এছাড়া স্ট্যান্ডবাই থাকা মেহরব হাসান ও আশরাফুল ইসলাম সিয়াম এবারও আছেন প্রাথমিক দলে।