ঢাকা ক্রিকেট লীগে পরিবর্তনের হাওয়া

image

১৫ মার্চ থেকে শুরু হচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জৌলুশপূর্ণ ও মর্যাদার আসর ঢাকা প্রিমিয়ার লীগ। তবে ঐতিহ্যবাহী এ লীগ এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যাপক পরিবর্তনকে স্বাক্ষী রেখে। পরিবর্তনের হাওয়া এতোটাই বেশি যে ঢাকা লীগ, ঢাকা লীগ থাকবে কিনা সেটাই বড় প্রশ্ন। ১৯৭৪-৭৫ থেকে শুরু হওয়া ঢাকা লিগে কখনওই বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণে বাধা ছিল না। আবাহনী, মোহামেডানের মতো ক্লাবে খেলেছেন বিখ্যাত সব ক্রিকেটাররা। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা থেকে জাতীয় দলের ক্রিকেটাররা খেলতে এসেছেন ঢাকা লীগে। এদের মধ্যে অজয় জাদেজা, সনাৎ জয়াসুরিয়া, অর্জুনা রানাতুঙ্গা, ওয়াসিম আকরামের মতো কিংবদন্তিরাও রয়েছেন। কিন্তু এবারের আসরে থাকছে না কোন বিদেশি ক্রিকেটারই।

বলার অপেক্ষা রাখে না, জৌলুশপূর্ণ আসরের সব থেকে বড় আকর্ষণ ছিল বিদেশি ক্রিকেটাররা। কখনও দু’জন, কখনও তিনজন আবার কখনও চারজন বিদেশি ক্রিকেটারও এর আগে খেলেছে। সবশেষ কয়েক আসর থেকে একজন করে বিদেশি ক্রিকেটার অংশগ্রহণ করে আসছে। লিস্ট ‘এ’ অনুমোদন পাওয়ার পর থেকে একজন করেই খেলে আসছে। কিন্তু এবার আয়োজকরা বিদেশি ক্রিকেটারদের জন্য দরজায় দিলো তালা।

ক্রিকেটারদের গত বছরের আন্দোলনের অন্যতম দাবি ছিল ঢাকা প্রিমিয়ার লীগে চলবে না ‘প্লেয়ার্স ড্রাফট।’ ক্রিকেটারদের দাবি মেনে নিয়ে প্লেয়ার্স ড্রাফট তুলেও দিয়েছে সিসিডিএম। পাশাপাশি এবার নেই কোন পুল প্রক্রিয়া। ফলে যেকোন ক্লাব যেকোন খেলোয়াড়কে দলে টানতে পারবে।

পরিবর্তন আছে আরও। এবার ঢাকা লীগ হবে ঢাকার বাইরে! মিরপুরে আন্তর্জাতিক সিরিজ চলবে। আবার বিকেএসপির মাঠেও রয়েছে ব্যস্ত। ভালো উইকেট নিশ্চিত করতে ঢাকা লীগের প্রথম তিন রাউন্ডের খেলা কক্সবাজার ও চট্টগ্রামে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ক্লাবগুলোর বাড়তি খরচ সম্পূর্ণ বহন করবে বিসিবি।

রোববার (২৩ ফেব্রুয়ারি) মিরপুরে ঢাকা প্রিমিয়ার লীগে অংশগ্রহণকারী ক্লাবগুলোর সঙ্গে বৈঠকে বসেছিলেন বিসিবি পরিচালক ও সিসিডিএমের চেয়ারম্যান কাজী ইনাম। বৈঠক শেষে তিনি বলেন, ‘এ বছরের ঢাকা লীগ শুরু হবে ১৫ মার্চ। এর আগে দল বদল হবে ৩, ৪ ও ৫ মার্চ। জাতীয় দলের খেলোয়াড়রা সেই সময়ে থাকবেন সিলেটে। তাদের জন্য সেখানে আলাদা ব্যবস্থা করবে সিসিডিএম।

ভেন্যু নিয়ে কাজী ইনাম বলেন, ‘বিকেএসপি ও মিরপুরের মাঠ না পাওয়ায় এবার প্রথম তিন রাউন্ডের খেলা হবে ঢাকার বাইরে। আমরা যে মানের উইকেট চাচ্ছি বিকেএসপিতে তা প্রস্তুত করতে এক মাস সময় লাগবে। এ কারণে লীগ ঢাকার বাইরে শুরু হবে। ক্লাবগুলোর সব খরচ আমরা বহন করব।’

এফএফপি নিয়ে তিন কোচের বাগযুদ্ধ

image

আর্সেনালের কাছে হারায় পয়েন্টের রেকর্ড হলোনা লিভারপুলের

image

প্রিমিয়ার লীগে ম্যানসিটি ও টটেহ্যামের জয়

image

রুটের প্রত্যাবর্তনের ম্যাচে জয়ের খোঁজে ইংল্যান্ড

image

ইংল্যান্ড দলের ভারত সফর বাতিলের পথে?

সেপ্টেম্বরে ভারতে এসে তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০ খেলার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু, করোনাভাইরাসের জেরে উদ্ভূত পরিস্থিতিতে দ্বিপক্ষীয়

ইংল্যান্ডের মাটিতে আকবরদের ক্যাম্পের পরিকল্পনা বিসিবির

image

সিপিএলে খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তামিম-মাহমুদউল্লাহ

image

সমর্থকদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে চিন্তিত রিয়াল

সমর্থকদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে চিন্তিত রিয়াল সংবাদ স্পোর্টস ডেস্ক : রিয়াল মাদ্রিদ বৃহস্পতিবারই

বার্সেলোনা শিরোপা হাতছাড়া করে ফেলেছে : সুয়ারেজ

বার্সেলোনা শিরোপা হাতছাড়া করে ফেলেছে : সুয়ারেজ সংবাদ স্পোর্টস ডেস্ক : বার্সেলোনার তারকা