তামিম-সাদমান জুটির দুর্লভ কীর্তি

image

নিউজিল্যান্ড সফরকারী দলগুলো সবচেয়ে বেশি ভোগে নতুন বল সামলাতে। এবার সেখানে তামিম ইকবাল ও সাদমান ইসলামের সুবাদে টানা তিন ইনিংসে অর্ধশত রানের দুর্লভ উদ্বোধনী জুটি পেয়েছে বাংলাদেশ।

হ্যামিল্টন টেস্টে ৫৭ ও ৮৮ রানের জুটির পর রোববার ওয়েলিংটনে উদ্বোধনী জুটিতে ৭৫ রান করে বাংলাদেশ। নিউজিল্যান্ডের সুদীর্ঘ টেস্ট ইতিহাসে সফরকারী কোন দলের উদ্বোধনী জুটিতে টানা তিনবার অর্ধশত রানের জুটি হয়েছে এ নিয়ে দ্বিতীয়বার। প্রথমবার করেছিল দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ সালে গ্যারি কারস্টেন ও হার্শেল গিবসের উদ্বোধনী জুটি টানা তিন ইনিংসে করেন ৭৬, ১২৭ ও ৭৩ রান। দক্ষিণ আফ্রিকার আরেকটি জুটিও এ কীর্তি গড়েন। ১৯৬৪ সালে এডি বার্লো ও ট্রেভর গডার্ড জুটি টানা চার ইনিংসে করেন ১১৭, ১১৭, ৯২ ও ১১৫। কিন্তু এই চার জুটির মাঝে একটি ইনিংসে বার্লোর সঙ্গে ইনিংস শুরু করেন কলিন ব্লান্ডতার করেন মাত্র ১৮ রান। তাই বার্লো ও গডার্ড একসঙ্গে জুটি বেঁধে টানা চার ইনিংসে পঞ্চাশ করলেও দলের উদ্বোধনী জুটিতে হ্যাটট্রিক ফিফটি হয়নি। বাংলাদেশের উদ্বোধনী জুটিতে টানা তিন ইনিংসে অর্ধশত হয়েছে এর আগে দুইবার। অবশ্য ওই দুইবারও জুটিতে ছিলেন তামিম।

প্রথমবার ২০১০ সালের ইংল্যান্ড সফরে। তামিম ও ইমরুল কায়েসের জুটি লর্ডসে করেন ৮৮ ও ১৮৫ রান। ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম ইনিংসে ১২৬। ২০১৭ সালে শ্রীলঙ্কায় এই কীর্তিতে তামিমের সঙ্গী ছিলেন সৌম্য সরকার। গল টেস্টে দুই ইনিংসে এ জুটি করেন ১১৮ ও ৬৭। পরের টেস্টে পি সারা ওভালে প্রথম ইনিংসে ৯৫। ওয়েবসাইট।

আবাসিক ক্যাম্প দিয়ে অনুশীলনে ফিরছে শ্রীলঙ্কা

image

বিশ্বকাপে পাকিস্তানকে বাংলাদেশের হারানোর দিন স্মরণ আইসিসি’র

image

সকলের উপস্থিতিতে সুষ্ঠু-সুন্দর নির্বাচন চান রুহুল আমিন

image

এবার পুত্র সন্তানের বাবা হলেন আশরাফুল

image

সর্বোচ্চ উপার্জনকারীদের তালিকায় ক্রিকেটার কোহলি

যুক্তরাষ্ট্রের অর্থবাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস ২০২০ সালের সবচেয়ে বেশি আয় করা ১০০

করোনাকালে বিসিবির পাশে রইলেন ভেট্টরি

করোনা পরিস্থিতিতে বাংলাদেশের স্পিন বোলিং কোচ নিউজিল্যান্ডের সাবেক তারকা ড্যানিয়েল ভেট্টরি আর্থিকভাবে সহায়তা দেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

জীবনের ময়দান ছেড়ে গেলে ‘আবাহনীর হেলাল’

জীবনের সঙ্গে লড়াই করে আর পেরে উঠলেন না এক সময়ের তুখোড় ফুটবলার গোলাম রব্বানী হেলাল। শনিবার দুপুরে (১২টার দিকে) সাবেক এই ফুটবলার ৬৩ বছর বয়সে পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে।

অগাস্টে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়

image

বিশ্বকাপ পিছিয়ে অক্টোবরে হতে পারে আইপিএল

image