প্যালেস্টাইনের মুখোমুখি বাংলাদেশ

image

প্রথম ম্যাচে স্বাগতিক বাহরাইনের বিরুদ্ধে লড়াই করে ১-০ গোলে হেরে গেছে বাংলাদেশ অলিম্পিক দল। এই হারে গ্রুপ পর্ব টপকানোর সম্ভাবনা উবে গেছে লাল-সবুজ জার্সিধারীদের। গ্রুপের অন্য দুই দল প্যালেস্টাইন ও শ্রীলঙ্কা। চার দলের গ্রুপে দুই ফেভারিটের একটি প্যালেস্টাইন। ২২ মার্চ শুক্রবার রাতে শ্রীলঙ্কার জালে ৯ গোল দিয়ে তারা জানান দিয়েছে থাইল্যান্ডের টিকিট পাওয়ার অন্যতম দাবিদার। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের (১৯২) চেয়ে ৯২ ধাপ এগিয়ে থাকা প্যালেস্টাইনের (১০০) সঙ্গে কুলিয়ে ওঠা কঠিন হবে বাংলাদেশের।

২৪ মার্চ রোববার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ প্যালেস্টাইন। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘বি’ গ্রুপের এ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়। দুই দেশের লড়াইয়ে প্যালেস্টাইনই ফেভারিট। যদিও প্রথম ম্যাচে বাহরাইনের সঙ্গে দুর্দান্ত লড়াইয়ে জেমি ডে’র শিষ্যদের মনোবল বাড়িয়ে দিয়েছে। প্যালেস্টাইনের কাছে হার এড়াতে পারাটাও হবে অন্যরকম সাফল্য। বাংলাদেশ ২৩ মার্চ শনিবার অনুশীলন করেনি। সকালে জিম ও সাঁতার কেটেছে শুধু। সন্ধ্যায় আগের ম্যাচের বিশ্লেষণ ও আজকের ম্যাচ নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশের কোচ জেমি ডে বলেন, ‘আমরা ভালো শুরু করি কিন্তু মাঝ সময়ে কিছু ছোট ভুল করি এতে বড় খেসারত দিতে হয়। প্যালেস্টাইন ম্যাচের শুরুটা ভালো করতে এবং ধারাবাহিকতা বজায় রাখতে পুরো ৯০ মিনিট। অ-২৩ দলের গোলরক্ষকদের ম্যাচ সংক্রান্ত খানিকটা অভিজ্ঞতা কম রয়েছে। অনুশীলনে সেই বিষয়গুলো নিয়ে কাজ হয়েছে।’ ফিজিও থেরাপিস্ট সিমন বলেন, ‘সব খেলোয়াড়ের ফিটনেস এক না এটা বাস্তবতা। কয়েকজন বেশ পরিশ্রম করে সময় কাটাচ্ছে, কয়েকজন জিম করছে। সব মিলিয়ে সব খেলোয়াড়ের উদ্দেশ্য প্রথম শ্রেণীর এবং ভালো। খেলোয়াড়দের রিকভারি করা ও ফিটনেস ম্যানটেইনের বিষয়টি শেখানোর চেষ্টা করছি।’

গত বছর ১০ অক্টোবর কক্সবাজারে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে প্যালেস্টাইন নিজেদের শক্তি প্রমাণ করে গেছে বাংলাদেশকে ২-০ গোলে হারিয়ে। ঢাকা থেকে ট্রফিও নিয়ে গেছে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত এ দেশটি।

জাতীয় দলের বিপক্ষে আগেও তিনটি ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও প্যালেস্টাইন। ২০০৬ সালে ঢাকায় এএফসি চ্যালেঞ্জ কাপে ১-১ গোলে ড্র হয়েছিল দুই দেশের প্রথম ম্যাচটি। ২০১১ সালে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে বাংলাদেশকে ০-২ গোলে হারিয়েছিল প্যালেস্টাইন এবং ২০১৩ সালে এএফসি এশিয়ান কাপের বাছাইয়ে মধ্যপ্রাচ্যের দেশটি জিতেছিল ১-০ গোলে।

দুই দেশের অলিম্পিক ফুটবল দল আগে একবারই মুখোমুখি হয়েছিল। ২০১৭ সালে প্যালেস্টাইনের হেবরনে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের গ্রুপ ম্যাচে বাংলাদেশকে ০-৩ গোলে হারিয়েছিল স্বাগতিকরা।