শ্রীলঙ্কা ক্রিকেট দল অনুশীলনে নামছে ১ জুন!

image

শ্রীলঙ্কায় শুরু থেকেই করোনাভাইরাস পরিস্থিতি ছিল দারুণ নিয়ন্ত্রণের মধ্যে। সেই পরিস্থিতি ক্রমশ উন্নতি হওয়ায় স্বাভাবিক জীবন যাপনে ফিরতে আশাবাদী হয়ে উঠেছে দেশটি। শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রধান কোচ মিকি আর্থার জানিয়েছেন, জুনের ১ তারিখ থেকেই অনুশীলনের পরিকল্পনা নিয়েছেন তারা। এতে ইতিবাচক সাড়া আছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়েরও।

ক্রিকেট মাঠে ফেরানো নিয়ে ২০ মে বুধবার আর্থার বৈঠক করেন সহকারী কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার, শ্রীলঙ্কা ক্রিকেটের ঊর্ধ্বতন কর্মকর্তা, বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলি ডি সিলভা, প্রধান নির্বাচক আশান্থ ডি মেল ও মেডিকেল বিশেষজ্ঞদের সঙ্গে।

সেই বৈঠক শেষে দারুণ আশাবাদী এক খবর ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দিয়েছেন আর্থার, ‘বুধবারে ক্রিকেটার ফেরানোর বিষয়ে আমাদের একটা বৈঠক হয়েছে। আমরা জুনের ১ তারিখ থেকেই অনুশীলনে নামার পরিকল্পনা করেছি। এখন স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত আসলেই অধিনায়ক ও কোচিং স্টাফের সঙ্গে বিস্তারিত সব ঠিক করে নেব।’

তবে একসঙ্গে পুরো দল নেমে অনুশীলন করবে না। অনুশীলনের জন্য যে গাইডলাইন বানানো হয়েছে তাতে রাখা হয়েছে ছোট ছোট গ্রুপের কনসেপ্ট, ‘এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের দিক থেকে ইতিবাচক ইংগিত আছে। তবে শুরুতে অনুশীলন হবে ছোট ছোট গ্রুপে ভাগ করে। আমরা পেসারদের অগ্রাধিকার দেব, কারণ তাদের ছন্দ পেতে অন্যদের চেয়ে বেশি সময় লাগার কথা।’

দক্ষিণ এশিয়ান দেশগুলোর মধ্যে কোভিড-১৯ পরিস্থিতি সবচেয়ে ভালো শ্রীলঙ্কায়। মৃত্যু হয়েছে ৯ জনের। গত কয়েকদিনে নতুন কেউ আর আক্রান্তও হচ্ছেন না। এই অবস্থায় ধীরে ধীরে স্বাভাবিক কার্যক্রম শুরুর পথে তারা।