স্ট্যাম্পের পেছনে মুশফিকের কথায় আমার ব্যাট জ্বলে উঠে : বিরাট

image

ফাইল ছবি

বর্তমান সময়ে বিশ্বের অন্যতমে সেরা খেলোয়াড় কে? ক্রিকেটমোদিরা একসঙ্গে বলে দিবেন বিরাট কোহলির নাম। রান তাড়াতে সবচেয়ে সফল এই ব্যাটসম্যানের জুড়ি মেলা ভার। নিজে তো খেলেনই, সেই সঙ্গে সতীর্থদেরও অনুপ্রেরণা দেন খেলার সময়। তবে বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান অনুপ্রেরণা নেন অন্য খেলোয়াড়দের কাছ থেকে। অনেকের কাছে শুনতে অবাক নাও লাগতে পারে। কিন্তু যদি এমনটা শুনেন যে, কোহলি ব্যাটিংয়ের সময় অনুপ্রেরণা নেন প্রতিপক্ষের খেলোয়াড়দের কাছ থেকে। আবার সেই প্রতপক্ষ বাংলাদেশ। অনেকে আকাশ থেকেও পড়তে পারেন।

কোহলি বাংলাদেশের একজন খেলোয়াড়ের কাছ থেকে অনুপ্রেরণা পান খেলার সময়। সেটি আর কেউ নন। টাইগার উইকেটকিপার ব্যাটসম্যান; মুশফিকুর রহিম। সোমবার (১৯ মে) জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে লাইভে এসে এমনটাই জানিয়েছেন এই ভারতীয় ক্রিকেটার। বলেছেন ব্যাটিংয়ের সময় মুশফিক তাকে প্রায়শই উইকেটের পেছন থেকে অনুপ্রেরণা দেন।

কোহলি বলেন, মাঝে মাঝে মুশফিকও সাহায্য করে দেয়, পিছন থেকে কিছু বলে আমাকে আরো মোটিভেট করে দেয় (হাসি)- চেজ করার সময় মেন্টাল প্রসেস নিয়ে বলতে যেয়ে ভিরাট কোহলি। সেই সঙ্গে ভারতীয় এই ব্যাটসম্যান জানান, রান করার ক্ষুধা তার সেই ছোটবেলা থেকেই। ছোটবেলায় যখন তিনি খেলা দেখতেন, আর ভারত হেরে যেত সেই সময় তিনি ভাবতেন দলে তিনি থাকলে ম্যাচটা জেতাতে পারতেন।

এ প্রসঙ্গে বিরাট বলেন, ছোটবেলায় টিভিতে খেলা যখন খেলা দেখতাম, সেই সময় ভারত রান তাড়ায় কোনো ম্যাচ যখন জিততে না পারতো তখন আমি এটা মনে করে ঘুমাতে যেতাম যে, আমি যদি থাকতাম তাহলে হয়তো ম্যাচটা জেতাতে পারতাম। তো এখন যখন আমি সেই পরিস্থিতিতে আসি, তখন আমার ভেতর ছোটবেলার সেই ফিলিংসটা কাজ করে, আমি ম্যাচ জেতাতে পারবো।