রোহিঙ্গা প্রত্যাবাসন

চীনের প্রস্তাবকে ইতিবাচকভাবে কাজে লাগাতে হবে

নিজ দেশ মায়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে সন্দেহ-সংশয় দিন দিন গভীর হচ্ছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমার সরকার এখন পর্যন্ত কার্যকর কোন উদ্যোগ নেয়নি। বাংলাদেশ কয়েক দফায় মায়ানমার সরকারের কাছে বেশ কয়েক লাখ রোহিঙ্গার তালিকা দিয়েছে। দেশটি এখনও সেই তালিকা যাচাই-বাছাই করে চলেছে। তাদের তালিকা যাচাইয়ের কাজ শেষ হচ্ছে না। রাখাইনের পরিবেশ ঠিক হচ্ছে না। বরং রাখাইনে আরও যেসব রোহিঙ্গা রয়েছে তাদের ওপর নির্যাতন চালানো হচ্ছে। সীমান্তে মায়ানমারের সেনাবাহিনীর বিভিন্ন সময়ের কর্মকান্ড নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এসবের কোনটিই রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য কোন শুভ ইঙ্গিত বহন করে না। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিলম্ব হওয়া নিয়ে গতকাল সংবাদ বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।

১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের আর্থ-সামাজিক ব্যবস্থায় প্রচন্ড চাপ তৈরি করেছে। এক শ্রেণীর রোহিঙ্গার নানা অপরাধমূলক কর্মকান্ডে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নাজুক হয়ে পড়েছে। এখানে তাদের দীর্ঘ উপস্থিতি সাংস্কৃতিক এবং পরিবেশগত বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্লেষকরা আশঙ্কা করছেন, রোহিঙ্গা শরণার্থী সংকট এক সময় এ অঞ্চলের অন্যান্য দেশের নিরাপত্তার ওপর নেতিবাচক প্রভাব পড়বে। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, রোহিঙ্গা সংকট নিয়ে এ অঞ্চলের আর কোন দেশের মাথাব্যথা আছে বলে মনে হয় না। বাংলাদেশের বন্ধু বলে পরিচিত প্রভাবশালী দেশগুলো রোহিঙ্গা ইস্যুতে মূলত মায়ানমারকেই নীরব সমর্থন জুগিয়ে যাচ্ছে। আর এ কারণেই মায়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসনে কার্যকর কোন পদক্ষেপ নিচ্ছে না। চীন ও ভারত দুই বৃহৎ শক্তি মায়ানমারে তাদের বাণিজ্যিক স্বার্থ রক্ষা করে চলেছে। বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে উল্লিখিত দুই দেশকে ইতিবাচক ভূমিকা রাখার আহ্বান জানিয়ে আসছে। তবে আশ্বাস ছাড়া আর কিছুরই দেখা মেলেনি। চীনের পররাষ্ট্রমন্ত্রী গত বৃহস্পতিবার টেলিফোনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গা ইস্যুতে ত্রিপক্ষীয় বৈঠক আয়োজনের আশ্বাস দিয়েছেন। তবে সেই আশ্বাসে ভরসা রাখতে পারছেন না বিশেষজ্ঞরা। তবে চীনের আশ্বাসকে মূল্যহীন ভাবা এখনই ঠিক হবে না বলে আমরা মনে করি। যে আশ্বাস মিলছে সেটাও একটা প্রাপ্তি। চীন-ভারত এখন অন্তত প্রকাশ্যে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার কথা বলছে। এ বিষয়টিকে কাজে লাগিয়ে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। দক্ষ ও কৌশলী কূটনীতি নিশ্চিত করা গেলে উল্লিখিত দুই দেশকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে সক্রিয় করা সম্ভব হতে পারে। চীন ত্রিপক্ষীয় বৈঠকের প্রস্তাব দিয়েছে। এটাকে ইতিবাচকভাবে কাজে লাগাতে হবে। মনে রাখতে হবে, এটি একটি স্পর্শকাতর ইস্যু। এর সঙ্গে আন্তর্জাতিক রাজনীতিও সম্পৃক্ত আছে। বাস্তবতা হচ্ছে, চীন ভূমিকা রাখতে চাইলে বিশ্বের অনেক দেশই রোহিঙ্গা ইস্যুতে নিজেদের বর্তমান অবস্থান বদলাতে চাইতে পারে। আবার এর বিপরীতটাও সত্য। কাজেই দেখে-শুনে-বুঝে সরকারকে একটি পদক্ষেপ নিতে হবে।

বন্যহাতি নিধন বন্ধ করুন

কক্সবাজারে মানুষের নির্মমতায় একের পর এক মারা যাচ্ছে বন্যহাতি।

ধর্ষণ প্রতিরোধে আইনের কঠোর বাস্তবায়ন চাই

ধর্ষণ সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০০০’ জাতীয় সংসদে পাস হয়েছে।

সরকারি কেনাকাটায় অনিয়ম দূর করুন

সরকারি কেনাকাটায় কিছুতেই দুর্নীতি থামানো যাচ্ছে না। সুযোগ পেলেই সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তরের কেনাকাটার সঙ্গে যুক্ত কর্মকর্তারা দুর্নীতি করছেন পণ্য কেনাকাটায়।

স্বাস্থ্যবিধির কঠোর প্রয়োগ চাই

দেশে করোনা শনাক্তের আট মাস পেরোলেও এখনও সংক্রমণ নিয়ন্ত্রণে আসেনি।

অবৈধ ইটভাটা বন্ধ করুন

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই যশোরের কেশবপুর উপজেলার শ্রীরামপুরে ফসলি জমিতে দুটি ইটভাটায় অবৈধভাবে ইট উৎপাদন ও বেঁচাকেনার কাজ চলছে।

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রসঙ্গে

বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার নানা রকম চাপের কারণে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। কক্সবাজারের বিভিন্ন পাহাড়ে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিকরা নানা রকম অপরাধে জড়াচ্ছে।

মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের বিরুদ্ধে মাদক বাণিজ্যের অভিযোগ সুরাহা করুন

এক শ্রেণীর মাদকাসক্ত নিরাময় কেন্দ্র রোগীকে মাদকমুক্ত করার পরিবর্তে উল্টো মাদক ব্যবসা করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

হাসপাতালগুলোর চিকিৎসা কার্যক্রম মনিটরিং করতে হবে

অনিয়মের বেসরকারি হাসপাতাল পুষছেন সরকারি ডাক্তাররা। সরকারি চাকরি করছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় কোন না কোন সরকারি হাসপাতাল কিংবা মেডিকেল কলেজে।

অভিনন্দন সাদাত

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশের কিশোর সাদাত রহমান। সাইবার বুলিং ও সাইবার অপরাধ থেকে শিশুদের সুরক্ষা নিয়ে কাজ করে ‘শিশুদের নোবেল’ খ্যাত এ পুরস্কার জিতে নেয় নড়াইলের ১৭ বছরের এই কিশোর।