জঙ্গিবাদ নির্মূল আদর্শিক লড়াই শুরু করতে হবে

সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজারে জঙ্গি হামলার পরিকল্পনার অভিযোগে গত সোমবার রাতে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ও পুলিশ সদর দফতরের ল’ ফুল ইন্টারসেপশন সেলের (এলআইসি) একটি দল সিলেটে অভিযান চালিয়ে অভিযুক্ত ব্যক্তিদের গ্রেফতার করেছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, নব্য জেএমবির সদস্যরা দেশে আবারও জঙ্গি হামলা চালানোর অপচেষ্টা করছে। পুলিশের ভাষ্য অনুযায়ী, ঈদের আগেই জঙ্গি হামলার পরিকল্পনা করা হয়েছিল। এরই অংশ হিসেবে রাজধানীতে পুলিশ চেকপোস্টে নওগাঁর একটি মন্দিরে বোমা হামলা চালায় জঙ্গিরা। পুলিশ বলছে, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের দৃষ্টি আকর্ষণের জন্য নব্য জেএমবির সদস্যরা আবারও তৎপর হয়েছে।

দেশে জঙ্গিবাদী অপতৎপরতা চলছেই। হলি আর্টিজানে হামলার ঘটনার পর ব্যাপক পুলিশি অভিযানে জঙ্গিদের প্রকাশ্য কার্যক্রম বন্ধ রইলেও তাদের গোপন কার্যক্রম অব্যাহত রয়েছে। বিএনপি-জামায়াত আমলে বাংলাভাই ও শায়খ আবদুর রহমানের ফাঁসির পর জঙ্গি কার্যক্রম দৃশ্যত স্তিমিত হলেও পরে তারা ভয়াবহ রূপ নিয়ে ফিরে আসে। হলি আর্টিজানে দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা চালায়। এজন্যই জঙ্গিগোষ্ঠীর আবার তৎপর হয়ে ওঠার খবরটি উদ্বেগজনক।

হলি আর্টিজানের ঘটনার পর জঙ্গি হামলা বন্ধে সরকার এখন পর্যন্ত সফল হলেও জঙ্গিবাদ নির্মূল করা যায়নি। জঙ্গিবাদ নির্মূল করার জন্য পুলিশি অভিযানের চেয়ে বেশি জরুরি হচ্ছে আদর্শিক লড়াই চালানো। অথচ দেশে জঙ্গিবিরোধী আদর্শিক লড়াই হয়নি। এ লক্ষ্যে রাজনৈতিক শক্তিগুলোর যে ভূমিকা রাখা দরকার ছিল সেটা তারা রাখতে ব্যর্থ হয়েছে। দেশের সব বড় দলের বিরুদ্ধে ধর্মীয় ঐক্যবাদীদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার গুরুতর অভিযোগ রয়েছে। যখন যে দল ক্ষমতায় আসে সেই দলই বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে সখ্য গড়ে তোলে। এ কারণে দেশে জঙ্গিবাদবিরোধী আদর্শিক লড়াইয়ের সূচনা করা যাচ্ছে না।

আমরা বলতে চাই, জঙ্গিবাদ নির্মূল করতে হলে পুলিশি আদর্শিক লড়াই চালাতে হবে। এ বিষয়ে জাতীয় ঐক্য গড়ে তোলা জরুরি। কোন রাজনৈতিক দলই উগ্র ধর্মীয় গোষ্ঠীকে আশ্রয়-প্রশ্রয় দেবে না সে বিষয়ে ঐকমত্য পৌঁছাতে হবে। দেশে জঙ্গিবাদবিরোধী প্রচার স্তিমিত হয়ে পড়েছে। জঙ্গিবিরোধী প্রচার অব্যাহত রাখতে হবে। জঙ্গিবিরোধী আদর্শিক লড়াইয়ে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করতে হবে।

মতপ্রকাশের বাধাগুলো দূর করুন

তথ্য অধিকার আইন হওয়ার এক দশক পেরিয়ে গেলেও দেশের খুব কম মানুষই জানে এ সম্পর্কে।

ছাত্রলীগের অন্যায়-অপরাধের শেষ কোথায়

সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) রাতে স্বামীকে বেঁধে রেখে এক তরুণীকে গণধর্ষণের ঘটনা ঘটেছে।

করোনাকালে বাল্যবিবাহ রোধে বিশেষ উদ্যোগ নিতে হবে

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে দেশে বাল্যবিবাহ প্রায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে বলে জানা গেছে।

স্বাধীন কমিশনগুলোর স্বাধীনতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে

একাধিক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে তাদের দফতর বা সংস্থার অধীনে সংশ্লিষ্ট কমিশনকেও যুক্ত করা হয়েছে।

অসৎ পুলিশ সদস্যদের ফৌজদারি আইনে দৃষ্টান্তমূলক সাজা দিন

মাদক ও বিচারবহির্ভূত হত্যাকান্ড নিয়ে তীব্র সমালোচনায় পড়া কক্সবাজার জেলা পুলিশ ঢেলে সাজানো হচ্ছে।

কোন অজুহাতেই উপবৃত্তির টাকা থেকে শিক্ষার্থীদের বঞ্চিত করা যাবে না

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দেয়া উপবৃত্তির টাকা নিয়ে চলছে তুলকালাম কান্ড।

সাইবার অপরাধ রোধকল্পে সচেতনতা বৃদ্ধি ও ট্রাইব্যুনালের সংখ্যা বাড়ান

সামাজিক যোগাযোগমাধ্যমসহ ইন্টারনেটের কারণে যেমন যোগাযোগ বেড়েছে, তেমনি নানা ধরনের সুবিধা পাচ্ছে মানুষ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে সাইবার অপরাধও।

ব্যাংক খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন ফিরিয়ে আনুন

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেছেন, ব্যাংকগুলো যে জনগণের আমানতে

অনলাইন ক্লাস নিয়ে নৈরাজ্য বন্ধ করুন

অনলাইন শিক্ষা নিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে নৈরাজ্যকর পরিস্থিতির উদ্ভব হয়েছে। এ নিয়ে